• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৪, ২০২৩, ১১:৫১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৪, ২০২৩, ১১:৫১ পিএম

৬৫ হাজার আনসার-ভিডিপি মোতায়েন

৬৫ হাজার আনসার-ভিডিপি মোতায়েন
ছবি ● ফাইল ফটো

রেল, সড়ক ও নৌ পথে যোগাযোগ নির্বিঘ্ন রাখতে রোববার ও সোমবার সারা দেশে ৬৫ হাজার আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন করা হচ্ছে।

শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে আনসার-ভিডিপি।

বিজ্ঞপ্তিতে জানান হয়,  রোববার সকাল থেকে সোমবার পর্যন্ত দুই দিন রেলস্টেশন, বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা এবং জন গুরুত্বপূর্ণ স্থানে তারা মোতায়েন থেকে নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করবে।

সাধারণ আনসার ও ভিডিপি সদস্যরা রেলস্টেশন, বাসস্ট্যান্ড ও লঞ্চঘাট ছাড়াও বিশেষ করে রেললাইনে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে, সেজন্য সতর্কভাবে দৃষ্টি রাখবে।

রেললাইন রক্ষায় সারা দেশে ১ হাজার ৪৭৬টি পয়েন্টে ১০ হাজার আনসার-ভিডিপি সদস্য মোতায়েন করা হচ্ছে।

বিভিন্ন সরকারি–বেসরকারি ৫ হাজার ২৯৬টি প্রতিষ্ঠানের নিরাপত্তায় নিয়োজিত ৫৫ হাজার অঙ্গীভূত আনসার নিজেদের দায়িত্বপূর্ণ প্রতিষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করা ছাড়াও আশেপাশের এলাকায় দায়িত্ব পালন করবেন।

গত ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সহিংসতা হয়। এতে বিএনপিকর্মীদের হামলায় এক পুলিশ সদস্য নিহত হন। এছাড়া আহত হন অর্ধশত। বিএনপি’র ওই সমাবেশকে কেন্দ্র করে দুষ্কৃতিকারীদের হামলায় বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ২৫ জন সদস্য আহত হোন। তাদের মধ্যে দুই জনের অবস্থা গুরুতর হয়। পেশাগত দায়িত্বপালন করতে গিয়ে হামলার শিকার হন গণমাধ্যমকর্মীরাও। পরে সমাবেশে পুলিশি হামলার অভিযোগ এনে রোববার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় বিএনপি। পরে হরতালের ডাক দেয় জামায়াতও।

এরপর আবার একদিনের বিরতি দিয়ে গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত টানা তিনদিনের অবরোধ কর্মসূচি ঘোষণা করে দলটি। ফায়ার সার্ভিসের তথ্য অনুযায়ী, তিনদিনের অবরোধে সারা দেশে উচ্ছৃঙ্খল জনতা মোট ৩১টি যানবাহনে আগুন দিয়েছে।

বৃহস্পতিবার আবারও রোববার ও সোমবার মোট ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচির ঘোষণা করে দলটি।

শনিবার রাজধানীর এলিফ্যান্ট রোড, নিউমার্কেট ও সায়েদাবাদ এলাকায় তিনটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে আটটার মধ্যে আগুন দেওয়ার এসব ঘটনা ঘটে। খবর পেয়ে বাসে আগুন নেভান ফায়ার সার্ভিসের সদস্যরা।

 শনিবার ৭টা ৩৫ মিনিটে এলিফ্যান্ট রোডের মাল্টিপ্লান সিটি সেন্টারের সামনে গ্রিন ইউনিভার্সিটির একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে সিদ্দিক বাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট আগুন নেভানর কাজ করে।

এর ঠিক ৫ মিনিট আগে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নিউমার্কেটের গাউছিয়া মার্কেটের সামনে মিরপুর লিংক পরিবহনের একটা যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে পলাশী ফায়ার স্টেশনের দুটি ইউনিট কাজ শুরু করে।

সায়েদাবাদ জনপদের মোড় ফ্লাইওভারের নিচে বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খবর পেয়ে পোস্তগোলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট কাজ শুরু করে।

জাগরণ/আইনশৃঙ্খলাবাহিনী/এসএসকে