• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২২, ২০২৩, ১২:২৮ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২২, ২০২৩, ১২:২৮ এএম

যাত্রাবাড়ীতে বাসে আগুন

যাত্রাবাড়ীতে বাসে আগুন
ছবি ● ফাইল ফটো

তফসিল বাতিল ও সরকার পতনের বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ষষ্ঠ দফার অবরোধের আগের দিন রাজধানীতে একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

মঙ্গলবার রাত পৌনে নয়টার দিকে যাত্রাবাড়ী চৌরাস্তায় একটি বাসে আগুন দেওয়ার খবর পায় ফায়ার সার্ভিস।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, পোস্তগোলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট আগুন লাখার খবর পেয়ে ঘটনস্থলে গিয়ে আগুন নিভিয়ে ফেলে।

বিএনপি ও সমমনাদের ষষ্ঠ দফায় ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হচ্ছে বুধবার।

ফায়ার সার্ভিস জানিয়েছে, গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির সমাবেশ ঘিরে সংঘর্ষের পর থেকে এখন পর্যন্ত ১৮৫টি যানবাহন ও ১৫টি স্থাপনায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

সরকার পতন এবং নির্দলীয় সরকারের দাবিতে ২৮ অক্টোবর ঢাকায় সমাবেশের ঘোষণা দেয় বিএনপি। একই দিন জামায়াতে ইসলামী সমাবেশের ঘোষণা দেয় মতিঝিলে। আর বায়তুল মোকাররম এলাকায় সমাবেশের ঘোষণা দেয় আওয়ামী লীগ।

তিন দলের এই সমাবেশ ঘিরে স্বাভাবিকভাবেই উৎকণ্ঠা ছিল জনমনে। পুলিশের কাছ থেকে আনুষ্ঠানিক অনুমতি না পেলেও সেদিন আরামবাগে সমাবেশ করে জামায়াত।

নয়াপল্টনে বিএনপির সমাবেশ চলাকালে কাকরাইল ও আশেপাশের এলাকায় সংঘর্ষে সমাবেশ পণ্ড হয়ে যায়।

এরপর দফায় দফায় অবরোধ ও হরতাল কর্মসূচি দিয়ে বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলো সহিংস আন্দোলন চালাচ্ছে। আর ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সংবিধান অনুযায়ী বর্তমান সরকারের অধীনে নির্বাচন করার অবস্থানে অনড়।

একই দাবিতে ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করেছিলো বিএনপি ও সমমনা দলগুলো। ব্যাপক সহিংসতার মধ্যে সেই নির্বাচনে জিতে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসে আওয়ামী লীগ।

এবার ২০১৪ সালের মত একই দাবিতে আন্দোলন করছে বিএনপি। ফিরে এসেছে সংঘাতের পরিবেশ। যানবাহনে অগ্নিংযোগ আর নাশকতার ঘটনায় জনমনে উদ্বেগ বাড়ছে।

জাগরণ/অপরাধ/এসএসকে