• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২৩, ১১:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১, ২০২৩, ১১:৪৮ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

মনোনয়নপত্র জমা ২৭১১টি, স্বতন্ত্র প্রার্থী ৭৪৭

মনোনয়নপত্র জমা ২৭১১টি, স্বতন্ত্র প্রার্থী ৭৪৭

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হয়েছে বৃহস্পতিবার। সারাদেশে ২ হাজার ৭১১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাদের মধ্যে ২৯ নিবন্ধিত রাজনৈতিক দলের প্রার্থী ১ হাজার ৯৬৪ জন, বাকি ৭৪৭ জন স্বতন্ত্র প্রার্থী। 

সারাদেশ থেকে আসা তথ্য সমন্বয় করে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ আজ শুক্রবার এই তথ্য জানান। পরিসংখ্যান অনুযায়ী, এবার মোট প্রার্থীর এক-চতুর্থাংশই স্বতন্ত্র। প্রতি আসনে গড়ে প্রার্থী হয়েছেন ৯ জন।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এবারের নির্বাচনে সর্বোচ্চ মনোনয়নপত্র জমা দিয়েছেন জাতীয় পার্টির প্রার্থীরা। দলটি থেকে ৩০৪ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ৩০৩ ও জাসদ থেকে ৯১ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এছাড়া তৃণমূল বিএনপির ১৫১, কল্যাণ পার্টির ১৮, বিএনএফের ৫৫, বিএনএমের ৪৯ এবং বিএসপির ৮২ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।  

অন্যান্য দলের মধ্যে জাকের পার্টি ২১৮, ন্যাশনাল পিপলস পার্টির ১৪২, বাংলাদেশ কংগ্রেসের ১১৬,  সাংস্কৃতিক মুক্তিজোটের ৭৪, তরীকত ফেডারেশনের ৪৭, ইসলামী ঐক্যজোটের ৪৫, ইসলামিক ফ্রন্টের ৩৯, ইসলামী ফ্রন্টের ৩৭, কৃষক শ্রমিক জনতা লীগের ৩৪, ওয়ার্কার্স পার্টির ৩৩, গণফ্রন্টের ২৫, জেপির ২০, বিকল্পধারার ১৪, বাংলাদেশ জাতীয় পার্টির ১৩, খেলাফত আন্দোলনের ১৩, গণতন্ত্রী পার্টির ১২, গণফোরামের ৯, সাম্যবাদী দলের ৬, ন্যাশনাল আওয়ামী পার্টির ৬, মুসলিম লীগের (বিএমএল) ৫, বাংলাদেশ মুসলিম লীগের ২, সমাজতান্ত্রিক দলের ১, জমিয়তে ইসলামের ১ এবং বাংলাদেশ খেলাফত মজলিসের ১ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

জাগরণ/রাজধানী/কেএপি/এমএ