• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩, ১২:২৮ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৭, ২০২৩, ১২:২৮ এএম

ফোর্বসের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা

ফোর্বসের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা
ছবি ● সংগৃহীত

প্রতি বছরের মতো এ বছরও বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে প্রভাবশালী মার্কিন সাময়িকী ‘ফোর্বস’। সেই তালিকায় এবারও স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফোর্বসের তালিকায় দেখা গেছে, প্রধানমন্ত্রীর এবারের অবস্থান ৪৬তম। গত বছর তিনি ছিলেন ৪২তম অবস্থানে।

চলতি বছরের তালিকায় শীর্ষস্থানে রয়েছেন ইউরোপীয় কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন। গত বছরও তিনি শীর্ষ অবস্থানে ছিলেন। তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছেন যথাক্রমে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লগার্দ ও যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি এবং মার্কিন সংগীত তারকা টেইলর সুইফট।

এবারের তালিকায় ছয়টি শ্রেণি বিভাগ করেছে ফোর্বস। সেখানে রাজনীতি ও নীতি শ্রেণিতে স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই শ্রেণিতে এবার বিশ্বের ১৮জন নারী স্থান পেয়েছেন। তাঁদের মধ্যে ৭৬ বছর বয়সী শেখ হাসিনার অবস্থান নবম।

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের ইতিহাসে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বর্তমানে চতুর্থ মেয়াদে দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। গত নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বাধীন দল আওয়ামী লীগ ৩০০ আসনের মধ্যে ২৮৮টি আসনে জয়লাভ করে। এরপর টানা তৃতীয় মেয়াদে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

প্রতিবেশী দেশ ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণও এবার ফোর্বসের ক্ষমতাধর নারীর তালিকায় স্থান পেয়েছেন। তাঁর অবস্থান ৩২তম। এ ছাড়া ভারতের আরও তিন নারী এ তালিকায় স্থান পেয়েছেন। তাঁরা হলেন এইচসিএল করপোরেশনের প্রধান নির্বাহী রোশনি নাদার মালহোত্রা, স্টিল অথরিটি অব ইন্ডিয়ার চেয়ারপারসন সোমা মণ্ডল এবং বায়োকনের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক কিরণ মজুমদার।

২০০৪ সাল থেকে বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করে আসছে আমেরিকার বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বস। প্রভাবশালী এ সাময়িকী জানিয়েছে, তালিকা করার সময় তারা অর্থ, গণমাধ্যম, প্রভাব ও প্রভাবের ক্ষেত্র—এই চার বিষয় বিবেচনায় নেয়।

জাগরণ/জাতীয়/এসএসকে