• ঢাকা
  • শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৪, ১২:৪৩ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৭, ২০২৪, ১২:৪৪ এএম

প্রথমবার নৌকার মাঝি হতে চান ৬০ জন

প্রথমবার নৌকার মাঝি হতে চান ৬০ জন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের হয়ে জীবনে প্রথমবারের মত সংসদ নির্বাচন করছেন অন্তত ৬০ জন প্রার্থী। ভোটের মাঠে নতুন মুখ এই প্রার্থীদের বেশিরভাগই আছেন শক্তিশালী অবস্থানে, অনেকে আবার পড়েছেন কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে। 

মাগুরার ছেলে, বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান। খেলার মাঠ দাপানো সাকিব এবার এলাকার মানুষের পাশে দাঁড়াতে প্রথমবার আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন মাগুরা-১ আসনে। 

ঢাকা-১০ আসনে মনোনয়ন পেয়েছেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। এর আগে কখনও রাজনীতিতে ছিলেন না তিনি। তবে তিনি জানিয়েছেন, ২০০৮ সাল থেকে তিনি আওয়ামী লীগের সঙ্গে সংশ্লিষ্ট আছেন। 

আওয়ামী লীগের আরেক নতুন মুখ জামালপুর-৫ আসনের আবুল কামাল আজাদ। সরকারি চাকরিতে থাকার সময় বিদ্যুৎ বিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের দায়িত্ব পালনের পর ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব। অবসরের পর ছিলেন এসডিজি বিষয়ক সমন্বায়ক। 

ফরিদপুর-৩ আসনে প্রথমবারের মত নৌকার মাঝি হন শামীম হক। দ্বৈত নাগরিকত্বের অভিযোগে নির্বাচন কমিশন তার মনোনয়ন বাতিল করলেও উচ্চ আদালত থেকে প্রার্থীতা ফিরে পেয়েছেন তিনি।

একইভাবে ময়মনসিংহ-৩ আসনে আওয়ামী লীগ থেকে প্রথমবার মনোনয়ন পেয়েছেন নিলুফার আনজুম পপি। তিনি প্রধানমন্ত্রীর সাবেক বিশেষ সহকারী প্রয়াত মাহবুবুল হক শাকিলের স্ত্রী। বর্তমানে তিনি গৌরীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি। 

ভোটের মাঠ দাপিয়ে বেড়ানো ফেনী-১ আসনের প্রার্থী আলাউদ্দিন নাসিম আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন প্রথমবার। শিক্ষাজীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি নাসিম চাকরি জীবনে ছিলেন ১৯৯৬ সালের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রটোকল অফিসার। 

অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সালাহ উদ্দিন মিয়াজি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামরিক সচিব। চাকরি থেকে অবসরের পর এবার ঝিনাইদহ-৩ আসনে পেয়েছেন আওয়ামী লীগের মনোনয়ন। তার বাবাও ছিলেন ১৯৭৩ সালে এখানকার সংসদ সদস্য।

ছেলের জন্য মনোনয়ন চেয়েছিলেন, হয়েছেও তাই। রংপুর-৫ আসনে এবার আওয়ামী লীগের নতুন মুখ রাশেক রহমান। তাঁর বাবা এইচ এন আশিকুর রহমান বর্তমান সংসদ সদস্য এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কোশাধ্যক্ষ। 

পঞ্চগড়-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন পঞ্চগড় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাঈমুজ্জামান ভূঁইয়া। তিনি ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় নেতা ছিলেন। পরে প্রধানমন্ত্রী কার্যালয়ের এ টু আই প্রকল্পের কর্মকর্তা ছিলেন।

জাগরণ/দ্বাদশজাতীয়সংসদনির্বাচন/এসএসকে