• ঢাকা
  • শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৪, ১২:৪৭ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৭, ২০২৪, ১২:৪৭ এএম

৬১ জনের বিরুদ্ধে মামলার নির্দেশ ইসির

৬১ জনের বিরুদ্ধে মামলার নির্দেশ ইসির

নির্বাচনী আচরনবিধি লঙ্ঘনের দায়ে এখন পর্যন্ত ৬১ জন প্রার্থী ও সমর্থকের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছে ইসি। শনিবার রাতে নির্বাচন কমিশনের আইন শাখার তরফ থেকে এই তথ্য জানানো হয়। শনিবার সবশেষ, আওয়ামী লীগের ৬ প্রার্থীসহ মোট ৮ প্রার্থী ও ৩৯ সমর্থকের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেয় ইসি। 

শনিবার মামলার তালিকায় পড়া আওয়ামী লীগের ৬ প্রার্থী হলেন, নওগা-৪ আসনের নাহিদ মোর্শেদ, রাজশাহী-৪ আসনের আবুল কালাম আজাদ, ঠাকুরগাও-২ আসনের মাজহারুল ইসলাম, কুমিল্লা-২ আসনের সেলিমা আহমাদ, পঞ্চগড়-১ আসনের নুরুজ্জামান নুরু ও ময়মনসিংহ-৯ আসনের শাহাদাত হোসেন টুটন। 

এর আগে শুক্রবার ৩ জন নৌকার প্রার্থীর বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেয় ইসি। এদিকে, এর আগে, গুরতর অসদাচরণের অভিযোগে লক্ষ্ণীপুর-২ আসনের আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান পবনের প্রার্থিতা বাতিল করে ইসি।

বাংলাদেশ নির্বাচন কমিশন নির্বাচন কমিশন সচিবালয়ের দেয়া তথ্যমতে এছাড়া মামলা হয়েছে, চট্টগ্রাম-১৬ আসনে মোস্তাফিজুর রহমান চৌধুরী, ঝিনাইদহ-১ মোঃ আব্দুল হাই, ঝিনাইদহ-১ শৈলকুপা উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল হাকিম, ৬ নং সারুটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুল হাসান মামুন, জেলা আ:লীগের সদস্য ও সাবেক চেয়ারম্যন জামিনুর রহমান বিপুল, আব্দুল হাই, আব্দুল হাকিম,  ইকু শিকদার, শামীম ও অন্যান্যগণ। ফরিদপুর-১ আসনে শরীফ সেলিমুজ্জামান লিটু, বরগুনা-১ আসনে আমতলী পৌরসভার মেয়র মতিয়ার রহমান, পিরোজপুর-২ মিরাজুল ইসলাম মিরাজ, নোয়াখালী-২ আক্তার হোসেন দুলু, জসিম উদ্দিন, সোহরাব সুমন, ফেনী-২ আসনে জানে আলম ভূঞা, ব্রাহ্মণবাড়িয়া-১ মহিদ উদ্দিন মহিদ, কুমিল্লা-৪ আসনে ইলটন সরকার, নরসিংদী-১ আসনে সিরাজুল ইসলাম, ঠাকুরগাঁও-২ মো. আলী আসলাম, মো. সালাম , কুমিল্লা-৬ মো. আমিনুল ইকরাম, নোয়াখালী-২ জসিম উদ্দিন, চট্টগ্রাম-১০ মহিউদ্দিন বাচ্চু, নোয়াখালী-২ আতাউর রহমান এবং জাফর আহমদ চৌধুরী, চট্টগ্রাম-১২ সাইফুল ইসলাম প্রকাশ, গাজীপুর-৫ মাজেদুল ইসলাম সেলিম, চট্টগ্রাম-২ মোতাহেরুল ইসলাম চৌধুরী, মেহেরপুর ১ প্রফেসর আব্দুল মান্নান, চট্টগ্রাম-১৬ মোহাম্মদ লেয়াকত আলী, ফরিদপুর ৩ আসনে তোফাজ্জল হোসেন সম্রাট, রাজশাহী ৪ আসনে আবুল কালাম আজাদ, নওগাঁ ৪ নাহিদ মোর্শেদ, নোয়াখালী ২ আরমান হোসেন এবং ফখরুদ্দিন মাজু , লালমনিরহাট-১ আবু বক্কর সিদ্দিক শ্যামলসহ ২০ জন।  ময়মনসিংহ-৯ মো, শাহাদত হোসেন টুটন, নোয়াখালী ২ গিয়াস উদ্দিন, আবদুল হক ও জাহাঙ্গীর, সুনামগঞ্জ ১ মোয়াজ্জেম হোসেন রতনসহ নুলে আলম নুরু ও অন্যান্যরা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচনী অনুসন্ধান কমিটির প্রতিবেদনের আলোকে নির্বাচন কমিশনের অনুমোদনের ভিত্তিতে নির্বাচনী অপরাধ ও নির্বাচনী আচারণবিধি লঙ্ঘনের দায়ে মোট ৬১টি মামলা দায়ের করা হয়। 

জাগরণ/দ্বাদশজাতীয়সংসদনির্বাচন/এমএ