• ঢাকা
  • শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৪, ১২:২৯ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৯, ২০২৪, ১২:৩৯ এএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

সর্বোচ্চ ভোট শেখ হাসিনার আসনে, সর্বনিম্ন কামালের

সর্বোচ্চ ভোট শেখ হাসিনার আসনে, সর্বনিম্ন কামালের
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ● ফাইল ফটো

এবার জাতীয় সংসদ নির্বাচনে গড় ভোট পড়েছে ৪১ দশমিক ৮০ শতাংশ। দেশের ২৯৮টি সংসদীয় আসনের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে গোপালগঞ্জ-৩ আসনে। এই আসনে ভোট পড়েছে ৮৭ দশমিক ২৪ শতাংশ। 

সবচেয়ে কম ভোট পড়েছে ঢাকা-১৫ আসনে। এই আসনে ভোটের হার ১৩ দশমিক শূন্য ৪ শতাংশ। ঢাকা-১৫ আসনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের কামাল আহমেদ মজুমদার। তার পাওয়া ভোটের সংখ্যা ৩৯ হাজার ৬৩২টি। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জাতীয় পার্টির সামছুল হক। তিনি ভোট পেয়েছেন ২ হাজার ৪৪টি।

শুধু ঢাকা–১৫ আসনে নয়, রাজধানীতে জাতীয় সংসদের যে ১৫টি আসন আছে, সবকটিতেই ভোট পড়ার হার বেশ কম। এই ১৫টি আসনের মধ্যে সর্বোচ্চ ৩০ দশমিক শূন্য ৫ শতাংশ ভোট পড়েছে ঢাকা–১২ আসনে। এ আসনে জিতেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। তার পাওয়া ভোটের সংখ্যা ৯৪ হাজার ৬৭৯টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জাতীয় পার্টির খোরশেদ আলম। তিনি পেয়েছেন ২ হাজার ২১৯ ভোট।

ঢাকা–১৫-এর পরেই কম ভোট পড়েছে ঢাকা–১৭ আসনে। এখানে ১৬ দশমিক ৬৬ শতাংশ ভোট পড়েছে। এ আসনে জিতেছেন নৌকা প্রতীকের প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত। তিনি ৪৮ হাজার ৫৯ ভোট পেয়েছেন। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কুলা মার্কা নিয়ে বিকল্পধারা বাংলাদেশের প্রার্থী মো. আইনুল হক পেয়েছেন ১ হাজার ৩৮০ ভোট।

কামাল আহমেদ মজুমদার

ঢাকার আসনগুলোর মধ্যে সবচেয়ে কম ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ঢাকা–৪-এর স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের আওলাদ হোসেন। তার পাওয়া ভোটের সংখ্যা ২৪ হাজার ৭৭৫টি। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের সানজিদা খানম। তিনি পেয়েছেন ২২ হাজার ৫৭৭ ভোট।

ঢাকায় সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হয়েছে ঢাকা–৫ আসনে। এখানে ট্রাক প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী মশিউর রহমান মোল্লা সজল পেয়েছেন ৫০ হাজার ৬৩১ ভোট। আর নৌকা প্রতীকের প্রার্থী হারুনর রশীদ মোল্লার প্রাপ্ত ভোটের সংখ্যা ৫০ হাজার ৩৩৪টি।

নির্বাচন কমিশনের দেয়া তথ্য অনুসারে, সর্বোচ্চ ৮৭ দশমিক ২৪ শতাংশ ভোট পড়া গোপালগঞ্জ–৩ আসনে ২ লাখ ৪৯ হাজার ৯৬২ ভোট নিয়ে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন একতারা প্রতীক নিয়ে বাংলাদেশ সুপ্রিম পার্টির এম নিজাম উদ্দিন। তিনি পেয়েছেন ৪৬৯ ভোট।

ভোট পড়ার হারে দ্বিতীয় সর্বোচ্চ স্থানে আছে গোপালগঞ্জ–২ আসন। এই আসনে ভোট পড়েছে ৮৩ দশমিক ২০ ভাগ ভোট।

জাগরণ/দ্বাদশজাতীয়সংসদনির্বাচন/এসএসকে