• ঢাকা
  • শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৪, ১২:৩৭ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৯, ২০২৪, ১২:৩৭ এএম

নওগাঁ-২ আসনে ভোট ১২ ফেব্রুয়ারি

নওগাঁ-২ আসনে ভোট ১২ ফেব্রুয়ারি

নওগাঁ-২ আসনে স্থগিত হওয়া নির্বাচনের ভোটগ্রহণ আগামী ১২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

সোমবার নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম নির্বাচন কমিশনের আদেশক্রমে এই তারিখ ঘোষণা করেছেন।

এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ জানুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১৮ জানুয়ারি, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৯ থেকে ২৩ জানুয়ারি। আপিল নিষ্পত্তি ২৪ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ জানুয়ারি ২৫ জানুয়ারি। প্রতীক বরাদ্দ ২৬ জানুয়ারি। আর ভোটগ্রহণ হবে ১২ ফেব্রুয়ারি।

তবে গত বছরের ১৫ নভেম্বর নির্বাচনী সময়সূচি ঘোষণার পর ইতোপূর্বে যাদের নাম প্রতিদ্বন্দ্বী প্রার্থীর তালিকায় রয়েছে, তাদেরকে নতুন করে মনোনয়নপত্র দাখিল করতে হবে না এবং জামানতের অর্থও জমা দিতে হবে না বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

এতে আরও বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য নওগাঁ-২ আসনের বৈধভাবে মনোনীত প্রার্থী জনাব মো. আমিনুল হকের মৃত্যুজনিত কারণে স্থগিত গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১৭ অনুচ্ছেদের (২) দফার বিধান অনুসারে নির্বাচন কমিশন গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১১ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতা বলে উল্লিখিত নির্বাচনি এলাকা হইতে ১ (এক) জন সংসদ সদস্য নির্বাচনের জন্য সংশ্লিষ্ট ভোটারগণকে আহবান জানাচ্ছে।

মো. আমিনুল হক, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঈগল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। ২৯ ডিসেম্বর চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তিনি ডায়াবেটিস ও হৃদরোগসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন। মৃত্যু হওয়ায় এই আসনে ভোট গ্রহণ স্থগিত করেছিলো নির্বাচন কমিশন (ইসি)। 

৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩০০ আসনের মধ্যে ২৯৯ আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

ময়মনসিংহ-৩ আসনের একটি কেন্দ্রে ফলাফল স্থগিত করায় ওই আসনে ফল ঘোষণা করা হয়নি। এ আসনের এক কেন্দ্রের ভোটগ্রহণ আগামী ১৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে।  

জাগরণ/দ্বাদশজাতীয়সংসদনির্বাচন/এসএসকে