• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১০, ২০১৯, ১১:৪৯ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১০, ২০১৯, ১১:৫০ এএম

গ্যালারিতে রাজনৈতিক বার্তা বহন, ৪ ভারতীয় গ্রেফতার

গ্যালারিতে রাজনৈতিক বার্তা বহন, ৪ ভারতীয় গ্রেফতার
বিশ্বকাপ ক্রিকেটে ভারত-নিউজিল্যান্ড ম্যাচ চলাকালীন সময়ে ৪ ভারতীয় দর্শককে গ্রেফতার করা হয়। ফটো : রয়টার্স

বিশ্বকাপ ক্রিকেটে ভারত-নিউজিল্যান্ড ম্যাচে ‘পাঞ্জাব রেফারেন্ডাম ২০২০’ লেখা টি-শার্ট এবং মুখে স্বাধীন খলিস্তানের দাবিতে স্লোগান দেয়ার দায়ে শিখ সম্প্রদায়ের ৪ ভারতীয় দর্শককে গ্রেফতার করেছে ম্যানচেস্টার পুলিশ।

মঙ্গলবার (৯ জুলাই) ওল্ড ট্র্যাফোর্ডের গ্যালারিতে স্বাধীন ভূ-খন্ডের দাবি জানিয়ে টি-শার্টে লেখা রাজনৈতিক বার্তা বহন করার কারণে স্টেডিয়ামে নিয়োজিত নিরাপত্তা কর্মীরা তাদের তাৎক্ষণিকভাবে গ্যালারি থেকে বাইরে বের করে দেয় এবং পুলিশের কাছে হস্তান্তর করে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গ্রেফতারকৃতরা গত ৩০ জুন বার্মিংহ্যামে অনুষ্ঠিত ভারত-ইংল্যান্ড ম্যাচের দিনেও স্টেডিয়ামে গোলযোগের চেষ্টা করেছিল। সেদিনও নিরাপত্তারক্ষীরা তাদের স্টেডিয়ামে বেশিক্ষণ থাকতে দেননি। 

এই ঘটনা নিয়ে বিক্ষোভকারীদের সমর্থনে স্থানীয় আন্দোলনকারীরা বিবৃতিও প্রদান করেছিলেন। শিখদের ওই গোষ্ঠীর পক্ষ থেকে ম্যানচেস্টার পুলিশের আচরণের তীব্র সমালোচনা করেছেন পরমজিৎ সিংহ পাম্মা নামের এক ব্যক্তি।  

প্রসঙ্গত, পাকিস্তান ও আফগানিস্তানের ম্যাচে ‘জাস্টিস ফর বেলুচিস্তান’ লেখা ব্যানার বিমানে করে আকাশে উড়ার মতো অনাকাঙ্ক্ষিত ঘটনার পর লিডসের হেডিংলিতে ভারত-শ্রীলঙ্কা ম্যাচে কাশ্মীর স্বাধীনের দাবিতে ‘জাস্টিস ফর কাশ্মীর’ লেখা ব্যানার উড়তে দেখা যায়। যার ফলে বিশ্বকাপের নকআউট পর্বে ভেন্যুর আকাশসীমায় বিমান উড়ার উপর আইসিসির অনুরোধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এসব ঘটনার পর গ্যালারিতে স্বাধীন খলিস্তানের দাবি ওঠার ঘটনা আইসিসিকে বিব্রতকর অবস্থার মধ্যেই ফেলে দিয়েছে। 

সূত্র : আনন্দবাজার 
 
আরআইএস