• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২০, ২০১৯, ০৭:২৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২০, ২০১৯, ০৭:২৯ পিএম

‘তামাকের বিজ্ঞাপন ও বিক্রি বন্ধে পদক্ষেপ নেয়া হবে’

‘তামাকের বিজ্ঞাপন ও বিক্রি বন্ধে পদক্ষেপ নেয়া হবে’
বক্তব্য রাখেন সমিতির নেতৃবন্দ-ছবি : সংগৃহীত

তামাকের বিজ্ঞাপন ও বিক্রি বন্ধে পদক্ষেপ নেবে বাংলাদেশ দোকান মালিক সমিতি। তারা বলেছেন, খুচরা পর্যায়ে সিগারেট বিক্রি বন্ধের উদ্যোগ নেবেন তারা। এছাড়া স্কুল ও খেলার মাঠে ১০০ মিটারের মধ্যে তামাকপণ্য বিক্রি করবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন। 

শনিবার (২০ ‍জুলাই) দোকান মালিক সমিতির মগবাজার কার্যালয়ের সম্মেলন কক্ষে তামাক কোম্পানির বিজ্ঞাপন ও প্রচার-প্রচারণা বন্ধে এক সভা অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সমিতির সভাপতি হেলাল উদ্দিন এ সিদ্ধান্তের কথা জানান।

দোকান মালিক সমিতি (বিডিএমএস) ও ঢাকা আহ্ছানিয়া মিশন এর যৌথ উদ্যোগে ‘বিগ টোব্যাকো টাইনি টার্গেট বাংলাদেশ’ প্রতিবেদন উপস্থাপন ও করণীয় শীর্ষক মতবিনিময় অনুষ্ঠানে এ সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া সরকারের ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত দেশ গঠনেও একযোগে কাজ করতে পদক্ষেপ নেবে দোকান মালিক সমিতি। 

সমিতির সহ সভাপতি আবদুল কাইয়ুম তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক জহিরুল হক ভূঁইয়া। বিশেষ অতিথি ছিলেন সাভার পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা শরফ উদ্দিন আহমদ চৌধুরী।

ঢাকা মহানগর ও ঢাকার বাইরের বিভিন্ন মার্কেটের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

তামাক কোম্পানির বিজ্ঞাপন ও প্রচার- প্রচারণা বন্ধে ‘বিগ টোব্যাকো টাইনি টার্গেট বাংলাদেশ’ শীর্ষক প্রতিবেদন উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সহকারী পরিচালক ও তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের সমন্বয়কারী মোখলেছুর রহমান।

সম্প্রতি ঢাকা আহ্ছানিয়া মিশন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস এর সহযোগিতায় পরিচালিত এক জরিপের প্রতিবেদনে বলা হয়েছে, ৯০.৬% স্কুল ও খেলার মাঠের ১০০ মিটারের মধ্যে তামাকজাত দ্রব্য বিক্রি হয়। ৮১.৮৭% দোকানে তামাকজাত দ্রব্যের প্রদর্শন হয় শিশুদের দৃষ্টি সীমানার মধ্যে (১ মিটারের মধ্যে)। ৬৪.১৯% দোকানে ক্যান্ডি, চকোলেট এবং খেলনার পাশে তামাকজাত দ্রব্য বিক্রি করতে দেখা যায় এবং ৮২.১৭% দোকানে তামাকের বিজ্ঞাপণ দেখা যায় মধ্যে ৬৭.৩৯% স্টিকার, খালি মোড়ক ও ফেস্টুনের বিজ্ঞাপন ছিল এবং ২৯.৬০% পোস্টার বিজ্ঞাপন ছিল।

টিএস/এসএমএম

আরও পড়ুন