• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৪, ২০১৯, ১১:০৯ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৪, ২০১৯, ১১:২৪ এএম

স্বাস্থ্যমন্ত্রী ও মেয়রের ‘অতিকথন’, থামাতে পারছেন না সেতুমন্ত্রীও!

স্বাস্থ্যমন্ত্রী ও মেয়রের ‘অতিকথন’, থামাতে পারছেন না সেতুমন্ত্রীও!
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন

যে সময়ে ডেঙ্গুর ভয়াবহতায় সারা দেশের মানুষ উদ্বিগ্ন, গণমাধ্যমে প্রতিদিনই ডেঙ্গু আক্রান্তের মৃত্যুর খবর আসছে, হাসপাতালগুলোতে আক্রান্ত রোগী ভর্তিতে রেকর্ড ভাঙছে, ঠিক এমন সময়ে স্বাস্থ্যমন্ত্রী ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র আবোল-তাবোল মন্তব্যে জনমনে অসন্তোষ ও বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। 

গতকালও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ‘ডেঙ্গু প্রায় নিয়ন্ত্রণে এসেছে।’ মেয়র সাঈদ খোকন জোর দিয়ে বলেছেন, ‘কয়েকটি ওয়ার্ডে এডিস মশা মুক্ত করা হয়েছে’।

গণমাধ্যমে তাদের দেয়া এ রকম নানা ধরনের বক্তব্য ও বিভ্রান্তিকর তথ্য নিয়ে সরকারের ভেতরে-বাইরে ক্ষোভের সৃষ্টি হয়েছে। শত চেষ্টা করেও যেন তাদের থামাতে পারছেন না সরকারের নীতিনির্ধারকরা।

এরই ধারাবাহিকতায় গত শনিবার (৩ জুলাই) রাজধানীর ফার্মগেইটে ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনতামূলক প্রচারপত্র বিলির জন্য আয়োজিত এক অনুষ্ঠানে আবারো ওবায়দুল কাদের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও দক্ষিণের মেয়র সাঈদ খোকনকে ডেঙ্গু নিয়ে দায়িত্বশীলতার পরিচয় দেয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘দায়িত্বশীল ব্যক্তিরা কথা কম বলে কাজ বেশি করেন’। তিনি স্বাস্থ্যমন্ত্রী ও দক্ষিণের মেয়রকে এমনই পরামর্শ দেন। সেতুমন্ত্রী আরও বলেন, ‘এই সময় অতি কথা দেশের জন্য খারাপ ফল বয়ে আনতে পারে। অতিকথন থেকে দায়িত্বশীল সকলকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি’।

এর দেড় সপ্তাহ আগে ঢাকা মেডিকেল কলেজে অপর এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, ‘মশা মারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজ নয়’ এবং ‘রোহিঙ্গাদের মতই বাচ্চা ফোটাচ্ছে এডিস মশা’। স্বাস্থ্যমন্ত্রীর এ বক্তব্যে অসন্তোষ সৃষ্টি হয় সাধারণদের মাঝে। খোদ আওয়ামী লীগের ভেতর থেকেও ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানানো হয়।  সে সময়ও দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বেশি কথা না বলে দায়িত্ব পালনের পরামর্শ দেন।

একই অবস্থা দক্ষিণের মেয়র সাঈদ খোকনেরও। সর্বশেষ তিনি গত বৃহস্পতিবার সাংবাদিকদের জানান, তার দক্ষিণের ১১টি ওয়ার্ড এডিস মশা মুক্ত করা হয়েছে। যেখানে সিটি করপোরেশনের ওষুধে মশা মরছে না, সে সময়ে তিনি কিভাবে মশা মুক্ত করলেন? তার ম্যাজিকটা কি? এসব নিয়ে গণমাধ্যমের তোপের মুখে পড়েন সাঈদ খোকন। তার ওপরও চটেছেনে আওয়ামী লীগের সিনিয়র নেতারা। সেতুমন্ত্রী তাকেও দায়িত্বশীল ও সংযতভাবে কথা বলার পরামর্শ দেন। 

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম দৈনিক জাগরণের এই প্রতিবেদককে বলেন, ডেঙ্গু নিয়ে সবাই একটি দুঃসময় অতিবাহিত করছেন। আতঙ্কের মধ্যে আছেন। এ সময়ে স্বাস্থ্যমন্ত্রী এবং দক্ষিণের মেয়রের ‘অতি কথন’ সাধারণ মানুষের কাছে সরকারকে বিতর্কিত করছে। সরকার এবং আওয়ামী লীগের ভাবমুর্তি ক্ষুণ্ন হয় এমন বক্তব্য থেকে তাদের বিরত থাকা বাঞ্ছনীয়।

এমএএম/একেএস

আরও পড়ুন