• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৪, ২০২০, ০৭:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৪, ২০২০, ০৭:৪৫ পিএম

স্বাস্থ্যবিধি মেনে নিজ ঘরে বসে ঈদ উদযাপন করুন : প্রধানমন্ত্রী

স্বাস্থ্যবিধি মেনে নিজ ঘরে বসে ঈদ উদযাপন করুন : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ● টিভি থেকে নেয়া

জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘করোনা’ নামক এক ভাইরাস বাংলাদেশসহ বিশ্বব্যাপী হানা দিয়েছে। এ কারণে এবারকার ঈদুল ফিতর স্বাভাবিক সময়ের মতো উদযাপন করা সম্ভব হচ্ছে না। তাই আমি বলবো, পরিবার-পরিজনকে সাথে নিয়ে স্বাস্থ্যবিধি মেনে নিজ ঘরে বসে ঈদ উদযাপন করুন। 

রোববার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, করোনা দুর্যোগকালে সর্বাত্মক সতর্কতার সাথে ঈদ উদযাপন করুন। স্বাস্থবিধি মেনে ঈদের নামাজ পড়ুন।

তিনি বলেন, যতদিন পর্যন্ত করোনার টিকা আবিষ্কার করা না হয়, ততদিন পর্যন্ত করোনার নিয়েই বসবাস করতে হবে। এ জন্য আমাদের অবশ্য স্বাস্থ্যবিধি মেনে চলাচল করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, বিপদ কখনও একা আসে না। করোনাভাইরাসের এই মহামারির মধ্যে গত বুধবার রাজশাহী, খুলনা, বরিশাল এবং চট্টগাম বিভাগসহ উপকূলীয় জেলাগুলোতে প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় ‘আম্পান’ আঘাত হানে। আল্লাহর অশেষ রহমত এবং আমাদের আগাম প্রস্তুতির কারণে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব হয়েছে। ঘূর্ণিঝড়ে যাতে ব্যাপক ক্ষয়ক্ষতি না হয়, সে জন্য বিভিন্ন দ্বীপ, চরাঞ্চল এবং সমুদ্র-উপকূলে বসবাসকারী ২৪ লাখেরও বেশি মানুষকে এবং প্রায় ৬ লাখ গবাদিপশু আমরা ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে নিয়ে আসার ব্যবস্থা করি।

ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, প্রস্তুতি সত্বেও গাছ ও দেয়াল চাপায় বেশ কয়েকজন মানুষ মারা গেছেন এবং বহু ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। আমি তাদের রুহের মাগফিরাত কামনা করছি। ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের মধ্যে আমরা ইতোমধ্যেই ত্রাণসামগ্রী বিতরণ শুরু করেছি এবং ঘরবাড়ি মেরামতের কাজ শুরু হয়েছে।

তিনি বলেন, করোনাভাইরাস প্রতিরোধে এবছর আমরা সব ধরনের গণ-জমায়েতের উপর বিধিনিষেধ আরোপ করেছি। কাজেই স্বাভাবিক সময়ের মত এবার ঈদুল ফিতর উদযাপন করা সম্ভব হবে না।

ঈদগাহ ময়দানের পরিবর্তে মসজিদে নামাজ আদায়ের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ঈদগাহ ময়দানের পরিবর্তে মসজিদে মসজিদে সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে ঈদের নামাজ আদায় করার ব্যবস্থা নেওয়া হয়েছে। সবাইকে আমি ঘরে বসেই পরিবারের সদস্যদের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করার অনুরোধ জানাচ্ছি।

এসময় তিনি বাংলাদেশের জনগণসহ বিশ্ববাসীকে ঈদের শুভেচ্ছা জানান।

এসএমএম

আরও পড়ুন