• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৩, ২০১৯, ০৩:০৩ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৩, ২০১৯, ০৯:০৫ পিএম

গ্যাসের দাম বাড়ালে তা হবে মানুষের জন্য নতুন সংকট   

গ্যাসের দাম বাড়ালে তা হবে মানুষের জন্য নতুন সংকট   

নতুন করে গ্যাসের দাম বাড়ালে তা সাধারণ মানুষের জীবন যাত্রায় নতুন সংকট তৈরি করবে বলে দাবি করেছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)।

শনিবার (২৩ মার্চ) সকাল সাড়ে ১০ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনের  উদ্যোগে গ্যাসের মূল্য বৃদ্ধির অযৌক্তিক প্রস্তাবের বিরুদ্ধে অনুষ্ঠিত এক মানববন্ধনে এমন বক্তব্য দেন সংগঠনের নেতারা। 

একই সঙ্গে মানববন্ধনে বক্তারা জনগণের স্বার্থ বিবেচনা করে গ্যাসের দাম বৃদ্ধির অযৌক্তিক প্রস্তাব প্রত্যাখ্যান করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। 

মানববন্ধনে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের যুগ্ম সম্পাদক আবুল কালাম আজাদ, সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ, ইনসাবের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. আব্দুর রাজ্জাক জাতীয় শ্রমিক নেতৃবৃন্দ। 

ইনসাব’র কার্যকরী সভাপতি মো. মিজানুর রহমান বাবুলের সভাপতিত্বে মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইনসাবের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি মো. জয়নাল আবেদীন, যুগ্ম সম্পাদক মো. হারুন অর রশিদ, সাংগঠনিক সম্পাদক মো. আলী হোসেন, দপ্তর সম্পাদক মো. আজিজুর রহমান আজিজ, কেন্দ্রীয় নেতা মো. বিল্লাল হোসেন, মো. জালাল আহমেদ, মো. আমিরুল ইসলাম শেখ, এম.এ মাসুম, মো. মনিরুল ইসলাম প্রমুখ। 

মানববন্ধনে বক্তারা বলেন, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) সাধারণ শ্রমজীবী মানুষের প্রতিনিধিত্ব করে। আমরা মনে করি বর্তমান সরকার শ্রমবান্ধব ও গরীব মেহনতি মানুষের জীবনমানের উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ। সে বিবেচনা থেকে হঠাৎ করে গ্যাসের মূল্য বৃদ্ধির প্রস্তাবনাকে গ্যাস কোম্পানিসমূহের উদাসীনতা বলে আমরা মনে করি। আমরা গ্যাসের মূল্য বৃদ্ধির অযৌক্তিকতা থেকে বিইআরসি বিরত হবেন বলে আশা করি। সাথে সাথে গ্যাস, তেল সহ সকল ক্ষেত্রে যে সকল সিস্টেম লস ও অনিয়মের কথা বিভিন্ন বিশেষজ্ঞগণ বিভিন্ন সময়ে বলে আসছেন তা বিবেচনায় মূল্য বৃদ্ধির প্রস্তাবনার বিকল্পপন্থা অবলম্বন করে কোম্পানি সমূহের আয়ের উৎস বৃদ্ধির পাশাপাশি জন-জীবনের স্বস্তি এনে দেশের অগ্রযাত্রাকে অব্যাহত রাখার জন্য সরকার ও প্রশাসনের প্রতি আহবান জানাচ্ছি।

বক্তারা বলেন,  বিইআরসির সকল ক্ষেত্রে দ্বিগুণেরও বেশিহারে গ্যাসের মূল্য বৃদ্ধির প্রস্তাবের পরিপ্রেক্ষিতে আমরা বলতে চাই গ্যাসের দাম বৃদ্ধির সাথে দেশে শিল্প কলকারখানার উৎপাদন ব্যয় যেমনটি বৃদ্ধি পাবে তেমনি পরিবহন, কৃষিসহ সকল ক্ষেত্রে জীবনযাত্রা, নির্মাণ সামগ্রী ও বাড়ি ভাড়া বৃদ্ধি পাবে। ফলে নির্মাণ শ্রমিকসহ অপ্রাতিষ্ঠানিক খাতের অনেক শ্রমিক কর্মচ্যুত হবে। বিশেষ করে দেশের বেশিরভাগ খেটে খাওয়া শ্রমজীবী মানুষেরা এমনিতেই নিত্য সংকটে দিনাতিপাত করছে। এক্ষেত্রে গ্যাসের বর্ধিত মূল্য কার্যকর করা হলে কৃষক, শ্রমিক নিরীহ মানুষের জীবনে নতুন সংকট তৈরি করবে।

উল্লেখ্য, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাস সঞ্চালন ও বিতরণ কোম্পানিগুলো লাভে থাকা সত্ত্বেও সবধরনের ব্যবহারের ক্ষেত্রে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব করেছে।  

এএইচএস/আরআই