• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মার্চ ২৪, ২০১৯, ১০:৩৯ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৪, ২০১৯, ১০:৩৯ এএম

দেশের কনিষ্ঠতম আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান

দেশের কনিষ্ঠতম আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান

 

মাত্র ১৬ বছর বয়সে বাংলাদেশের কনিষ্ঠতম আন্তর্জাতিক মাস্টার হয়েছেন দাবাড়ু ফাহাদ রহমান। একইসঙ্গে তিনি এশিয়ান জোনাল দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপের খেলার টিকেটও নিশ্চিত করে ফেলেছেন।

শনিবার (২৩ মার্চ) শেষ রাউন্ডে মেহেদী হাসান পরাগকে পরাজিত করেন ফাহাদ। যদিও এই ম্যাচ জেতার পরেও নিশ্চিত ছিল না তার ভাগ্যে আসলে কি ঘটতে চলেছে। 

ফাহাদের ভাগ্য অনেকটাই নির্ভর করছিল গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার এবং এনামুল হোসেন রাজীবের ম্যাচের উপর। ড্র করলেই বিশ্বকাপে পৌঁছে জেতেন রাজীব। কিন্তু রিফাত বিন সাত্তার জিতে গেলে হিসাব পাল্টে যায়।

ফাহাদ এবং রিফাতের পয়েন্ট ছিল সমান। তাই রেটিং পয়েন্টে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচন করতে হয়। ১০০ পয়েন্ট এগিয়ে থাকায় জিতে যান ফাহাদ। তার হাত ধরেই আট বছর পরে দাবায় আন্তর্জাতিক মাস্টার পেল বাংলাদেশ।

এশিয়ান জোনাল দাবায় সেরা হওয়ার পর ফাহাদ গণমাধ্যমকে দেয়া প্রতিক্রিয়ায় বলেন, এটাই আমার প্রথম জোনাল দাবায় অংশ নেয়া। প্রথমবার অংশ নিয়েই চ্যাম্পিয়ন হয়েছি। বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছি। বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়া অনেক বড় একটি বিষয়।

এদিকে, নারীদের বিভাগে তৃতীয় নারী আন্তর্জাতিক মাস্টার হয়েছেন শারমিন সুলতানা শিরিন। দাবার রাণী নামে খ্যাত রাণী হামিদকে হারিয়ে শিরিন চ্যাম্পিয়ন হন। ফলে শিরিনও কেটে ফেলেছেন বিশ্বকাপের টিকেট। 

এশিয়ান জোনাল দাবায় চ্যাম্পিয়ন হওয়ার পর নিজের আনন্দের কথা জানিয়ে শিরিন বলেন, আগে হোক আর পরে হোক ভালো খবর সবসময়ই ভালো খবর। শুধু ধৈর্য ধরার ব্যাপার। 

পুরুষদের বিশ্বকাপ দাবা অনুষ্ঠিত হবে আগামী সেপ্টেম্বর মাসে রাশিয়ায়। 

আরএস