• ঢাকা
  • সোমবার, ১১ নভেম্বর, ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০১৯, ০৩:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৯, ২০১৯, ০৩:৫৬ পিএম

বিএনপিকে আন্দোলনের পরামর্শ ডা. জাফরুল্লাহ চৌধুরীর

জাগরণ প্রতিবেদক 
বিএনপিকে আন্দোলনের পরামর্শ ডা. জাফরুল্লাহ চৌধুরীর
গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী খালেদা জিয়ার মুক্তি ও বিএনপির আন্দোলনে সফল হতে ‘বাইরে থেকে ওহি’ নাজিল না হয়ে দেশের মধ্যে থেকেই আলোচনার মাধ্যমে বিএনপি পরিচালনার পরামর্শ দিয়েছেন। 

তিনি বিএনপি নেতাকর্মীদের দেখিয়ে বলেন, আমাদের সামনে যারা বসে আছেন, তাদের মধ্যে বিশ্বাস থাকা প্রয়োজন। তাদের চলাফেলার সুযোগ করে দেয়া উচিত। তাদের যদি আমরা দল চালানোর সুযোগ করে দেই এবং  ‘বাইরে থেকে ওহি না পাঠিয়ে’ এখানেই বসেই আলোচনা করে আন্দোলন করি, তাহলে আন্দোলন হবে। কারণ আন্দোলন ছাড়া খালেদা জিয়ার মুক্তি আমরা পাবো না। আমাদের কারো মঙ্গল হবে না।

শুক্রবার (১৯ এপ্রিল) বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে শত নাগরিক আয়োজিত 'খালেদা জিয়া তৃতীয় বিশ্বের কণ্ঠস্বর গ্রন্থের প্রকাশনা উৎসবে দেয়া বক্তব্যে তিনি সব এ প্রশ্ন রাখেন।'

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক জীবনের উপর' এই গবেষণা গ্রন্থটি সম্পাদনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দীন আহমদ । 

খালেদা জিয়ার মুক্তি আন্দোলন ব্যর্থতায় বিএনপির সিনিয়র নেতাদের হাত-পা  বাঁধা কিনা জানতে চেয়ে জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমাদের আশাহত হওয়ার কোনো কারণ নেই। তবে একটা আলোচনা হতে পারে। আন্দোলনটা কেনো হচ্ছে না ? আমাদের নেতারা আছেন, তারা অনেক সিনিয়র, জ্ঞানীগুনী নেতা এবং দলের প্রতিও নিবেদিত। তারা কি নিজেরা চলতে পারছেন না। না কি আপনাদের হাত-পা বেঁধে দেয়া হয়েছে? নেতাদের হাত-পা বাঁধা থাকলে কখনও আন্দোলন-সংগ্রাম হয় না। তিনি বলেন, খালেদা জিয়াকে মুক্ত করতে হলে রাস্তার নামতে হবে। তাই আমাদের এখন একমাত্র আলোচনা হবে, আমরা কখন কিভাবে রাস্তায় নামতে পারবো। 

জাফরুল্লাহ বলেন, এতো বড় একজন নেত্রী কারাগারে। বিএনপি  এতো বড় দল, অথচ কোন আন্দোলন নাই ! আন্দোলন নেই, অথচ একে অপরের বিরুদ্ধে সমালোচনা। একে অপরের বিরুদ্ধে আলোচনা-সমালোচনা করে আমাদের খুব বেশি লাভ হবে না। 

টিএস/বিএস