• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২১, ২০১৯, ০১:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২১, ২০১৯, ০১:৩৯ পিএম

‘ব্যারিস্টার আমিনুল হক তার আদর্শ থেকে বিচ্যুত হননি’ 

‘ব্যারিস্টার আমিনুল হক তার আদর্শ থেকে বিচ্যুত হননি’ 

ব্যারিস্টার আমিনুল হক তার আদর্শ থেকে কখনো বিচ্যুত হননি বলে জানিয়েছেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপির ভাইস চেয়ারম্যান সাবেক মন্ত্রী, বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার আমিনুল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে এ কথা বলেন তিনি।

রোববার (২১ এপ্রিল) দলের দফতরের দায়িত্বে নিয়োজিত সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক শোক বার্তায় এ শোক জানান। এতে বিএনপি মহাসচিব ব্যারিস্টার আমিনুল হক আইন ও রাজনৈতিক অঙ্গনের এক উজ্জল ব্যক্তিত্ব ছিলেন। একজন খ্যাতিমান আইনজীবী, আইন প্রণেতা ও সরকারের নানা দফতরের গুরুত্বপূর্ণ মন্ত্রী হিসেবে ব্যারিস্টার আমিনুল হক যে অবদান রেখেছেন তা নিঃসন্দেহে প্রশংসনীয়। 

তিনি বলেন, দেশের এক আলোকিত পরিবারের সন্তান ব্যারিস্টার আমিনুল হক। সফল জনপ্রতিনিধি হিসেবে জনকল্যাণমূলক কাজেও তিনি যে অবদান রেখেছেন সেজন্য এলাকাবাসী তাকে একজন আস্থাভাজন নেতা হিসেবে বারবার সংসদ সদস্য নির্বাচিত করেছে। বাংলাদেশি জাতীয়তাবাদী দর্শণে বিশ্বাসী, সৎ, কর্তব্যনিষ্ঠ ও নিবেদিত প্রাণ রাজনীতিবিদ মরহুম আমিনুল হক বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে নীতির প্রশ্নে তিনি কখনো আপোষ করেননি। রাজরোষে পড়া সত্ত্বেও তিনি তার আদর্শ থেকে কখনোই বিচ্যুৎ হননি। তিনি ছিলেন অত্যন্ত উদার, সজ্জন ও বিনয়ী স্বভাবের একজন মানুষ। জনঘনিষ্ঠ রাজনীতিবিদ ছিলেন বলেই আজ তার মৃত্যুতে গভীর শোকের ছায়া নেমে এসেছে। 

মির্জা ফখরুল বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমের নীতি ও চিন্তার অনুসারী হিসেবে তিনি নিজেকে জাতীয়তাবাদী রাজনীতির একজন কর্তব্যনিষ্ঠ সংগঠকে পরিণত করেছিলেন। জাতির এই ঘোর দুর্দিনে মরহুম আমিনুল হক গণতান্ত্রিক সংগ্রামের আপোষহীন নেত্রী বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে নিজেকে যুক্ত রেখেছিলেন। 

বর্তমান দুঃসময়ে ভয় ও আশঙ্কার বিরাজমান পরিবেশে ব্যারিস্টার আমিনুল হকের মতো একজন বলিষ্ঠ আইনজীবীর উপস্থিতি খুবই আবশ্যক ছিল। তার মৃত্যু আমাদের মধ্যে গভীর শূন্যতার সৃষ্টি করবে। আমি মরহুম আমিনুল হকের রুহের মাগফিরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যবর্গ, আত্মীয়স্বজন ও শুভাকাঙ্খীদের প্রতি জানাচ্ছি গভীর সমবেদনা। অপর এক শোক বার্তায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দলের ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার আমিনুল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

তিনি বলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান, সাবেক মন্ত্রী, বিশিষ্ট আইনজীবি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে সাবেক খণ্ডকালীন শিক্ষক ‘রাজশাহী’র কৃতি পরিবারের সন্তান ব্যারিস্টার আমিনুল হকের মৃত্যুতে আমি গভীর শোক প্রকাশ করছি। 

টিএস/টিএফ