• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১, ২০১৯, ০৪:২৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ১, ২০১৯, ০৪:২৭ পিএম

জীবনের নিশ্চয়তা চাই : বি. চৌধুরী

জীবনের নিশ্চয়তা চাই : বি. চৌধুরী
বক্তব্য রাখেন এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী -ছবি : জাগরণ

যুক্তফ্রন্টের চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশ-এর সভাপতি সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী মানুষের জীবনের নিশ্চয়তা বিধানের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

মহান মে দিবস উপলক্ষে বুধবার (১ মে) দুপুরে বিকল্পধারার বাড্ডার কার্যালয়ে বিকল্প শ্রমজীবীধারা আয়োজিত আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

বি. চৌধুরী বলেন, দেশের মানুষের জীবন অনিশ্চিত, কিন্তু সংবিধান অনুযায়ী ইজ্জত-সম্মান প্রত্যেক মানুষের প্রাপ্য। সরকারি চাকরিজীবীদের মতো পোশাক শ্রমিকদেরও সকল সুবিধা থাকা উচিত বলে উল্লেখ করে তিনি বলেন, তাদের ন্যায়সংগত বেতন-ভাতার ব্যবস্থা করতে হবে। পোশাক শিল্পের নারী শ্রমিকদের ৬ মাস মাতৃত্বকালীন ছুটি বাস্তবায়নের আহ্বান জানিয়ে তিনি বলেন, জিডিপির একটি বিশাল অংশ পোশাক খাত থেকে আসছে। এ প্রসঙ্গে বি. চৌধুরী আরও বলেন, ১১ বছর আগে আমাদের জিডিপি ছিল মাত্র সাড়ে ৫০০ ডলার, এখন তা বেড়ে হয়েছে ১ হাজার ৯০০ডলার। সকল শিল্পের মালিক-শ্রমিক সমঝোতার মাধ্যমেই শ্রমিক শ্রেণির উন্নয়ন সম্ভব বলে তিনি মন্তব্য করেন।

সাম্প্রতিককালে দেশে ধর্ষণ বেড়ে যাওয়ার কথা উল্লেখ করে বি. চৌধুরী বলেন, প্রতিদিন মা-বোন, শিশু ধর্ষিত হচ্ছে। তিনি শিশু ধর্ষণকারীদের একমাত্র শাস্তি মৃত্যুদণ্ডের বিধান করার দাবি জানান।

অনুষ্ঠানের শুরুতে সুনামগঞ্জ জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি মাহমুদ হাসান রানা বি. চৌধুরীর হাতে ফুলের তোড়া দিয়ে বিকল্পধারায় যোগ দেন।

বিকল্প শ্রমজীবীধারার সভাপতি আইনুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন- বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, প্রেসিডিয়াম সদস্য মজহারুল হক শাহ চৌধুরী, ডা. রফিকুল ইসলাম চৌধুরী, বিকল্পধারার কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার ওমর ফারুক, ওয়াসিমুল ইসলাম, যুবধারার সভাপতি আসাদুজ্জামান বাচ্চু, শ্রমজীবীধারার সাধারণ সম্পাদক আরিফুল হক সুমন, স্বেচ্ছাসেবকধারার সভাপতি আবুল বাশার আকন্দ, শ্রমিক নেতা নূর মোহাম্মদ, খায়রুল আলম সবুজ, হিরণ প্রধান, তাসলিমা আক্তার, শান্তা ইসলাম, বিউটি আক্তার, নাজনীন, জামাল হেসেন প্রমুখ।

জেডএইচ/এসএমএম