• ঢাকা
  • রবিবার, ২৫ আগস্ট, ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: মে ১৫, ২০১৯, ০৮:২০ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৫, ২০১৯, ০৮:২০ পিএম

দলের মনোনয়ন বিক্রি শুরু কাল

আ.লীগের নজর এখন বগুড়া-৬ উপনির্বাচনে

জাগরণ প্রতিবেদক
আ.লীগের নজর এখন বগুড়া-৬ উপনির্বাচনে

বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের ফরম সংগ্রহের আহ্বান জানিয়েছে দলটি। আগামী ১৬ ও ১৭ মে সকাল ১০টা থেকে বিকাল ৫টার মধ্যে মনোনয়ন ফরম সংগ্রহ এবং ১৮ মে ২০১৯ বিকাল ৫টার মধ্যে তা জমা দেয়ার জন্য এ আহ্বান জানানো হয়েছে। দলের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়েছে। 

আওয়ামী লীগের দলীয় সূত্র জানিয়েছে, বগুড়া-৬ উপনির্বাচনকে বিশেষ গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে আওয়ামী লীগ। গত সংসদ নির্বাচনে এই আসনে জয়ী বিএনপি স্থানীয় সরকার নির্বাচনের মতো এই আসনেও নির্বাচন বর্জন করে কি না সে বিষয়ে বিশেষ নজর রেখে চলেছে।

সূত্র জানায়, বগুড়া-৬ উপনির্বাচনকে বিশেষ গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে আওয়ামী লীগ। দলটির প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপির দুর্গ হিসেবে পরিচিত ও ভিআইপি আসন হিসেবে পরিচিত এ আসনের উপনির্বাচন ক্ষমতাসীনরা বেশ গুরুত্ব সহকারে নিয়েছে। একইসঙ্গে একাদশ সংসদ নির্বাচনে বগুড়ার আসনটি মহাজোটের অন্যতম শরিক দল জাতীয় পার্টির (জাপা) প্রার্থীর জন্য ছেড়ে দিলেও এই উপ-নির্বাচনে শরিক দলকে দেয়ার বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়া হয়নি।

বুধবার গণমাধ্যমে পাঠানো দলের ওই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জাতীয় সংসদ আসন-৪১, বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের আওয়ামী লীগ সভাপতি দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা এমপির ধানমণ্ডিস্থ রাজনৈতিক কার্যালয় (বাড়ি-৫১/এ, সড়ক-৩/এ, ধানমণ্ডি আ/এ, ঢাকা) থেকে আগামী ১৬ ও ১৭ মে ২০১৯ সকাল ১০টা থেকে বিকাল ৫টার মধ্যে মনোনয়ন ফরম সংগ্রহ এবং ১৮ মে ২০১৯ বিকাল ৫টার মধ্যে মনোনয়ন ফরম জমা দেয়ার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

আওয়ামী লীগের দলীয় সূত্র জানিয়েছে, ৫ জন সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ার পর বিএনপি আর নির্বাচন বর্জনের মতো দিকে যাবে কি না, সেদিকেও নজর রাখছে আওয়ামী লীগ। কারণ বিএনপি এখন সংসদে রয়েছে। এর আগে বিএনপি বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের (ইসি) অধীনে আর কোনো নির্বাচন না করার ঘোষণা দিয়েছিল। এখন যদি বিএনপি বগুড়া-৬ আসনের নির্বাচনে বয়কট করে তা হবে দলটির জন্য পরস্পরবিরোধী। 

দলীয় সূত্রে জানা গেছে, এই আসনটি শূন্য ঘোষণার পরই উপনির্বাচন নিয়ে চলছে নানা আলোচনা। কে কোন দল থেকে প্রার্থী হচ্ছেন- তা নিয়ে আলোচনা চলছে। কয়েকটি দলের প্রার্থী ও তাদের সমর্থক সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালাচ্ছেন। মহাজোটের, না কি আওয়ামী লীগের প্রার্থী দেয়া হবে- এ বিষয়ে এখনও সিদ্ধান্ত না হলেও ক্ষমতাসীন দলের মনোনয়নপ্রত্যাশী কয়েকজন মাঠে আছেন। 

দলের মনোনয়ন পাওয়ার আশায় বগুড়া জেলা আওয়ামী লীগের তিনজন যুগ্ম সাধারণ সম্পাদক যথাক্রমে রাগেবুল আহসান রিপু, টি জামান নিকেতা ও মঞ্জরুল আলম মোহন, জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক শাহাদৎ আলম ঝুনু, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি প্রয়াত মমতাজ উদ্দিনের ছেলে ও বগুড়া চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুর রহমান মিলন, দলের কেন্দ্রীয় উপকমিটির সহ-সম্পাদক সাখাওয়াত হোসেন শফিকের নাম শোনা যাচ্ছে। 

একাদশ সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসনে মহাজোটের প্রার্থী ছিলেন জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক নূরুল ইসলাম ওমর। তিনি ঐক্যফ্রন্ট, ২০ দলীয় জোটের প্রার্থী ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে হেরে যান। ২০১৪ সালে দশম সংসদ নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন জোট অংশ না নেয়ায় ওই আসন থেকে নূরুল ইসলাম ওমর বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন। 

এএইচএস/ এফসি


 

Islami Bank