• ঢাকা
  • রবিবার, ০৫ এপ্রিল, ২০২০, ২১ চৈত্র ১৪২৬
প্রকাশিত: মে ১৬, ২০১৯, ০৮:৩২ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৭, ২০১৯, ০২:৩৪ এএম

ভর্তুকি দিয়ে কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত করুন: নাসিম

জাগরণ প্রতিবেদক 
ভর্তুকি দিয়ে কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত করুন: নাসিম
আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম

 

ভর্তুকি দিয়ে বেশি দামে চাল কিনে কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম। তিনি বলেন, সরকার ভর্তুকি দিয়ে সার ও বীজ কম মূল্যে কৃষকদের মাঝে সরবরাহ করছে। কিন্তু এখন ধান উৎপাদনে কৃষকের মজুরি খরচ অনেক বেশি। তাছাড়া মধ্যস্বত্বাভোগীরা ধানের মূল্যের সুবিধা বেশি ভোগ করছে। তাই কৃষকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য অর্থমন্ত্রীকে বলবো, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শে কৃষিমন্ত্রী ও খাদ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে প্রয়োজনে ভর্তুকি দিয়ে হলেও কৃষকদের ধান বেশি দামে কেনার ব্যবস্থা করুন। 

বৃহস্পতিবার (১৬ মে) বিকালে রাজধানীর একটি রেস্টুরেন্টে গণআজাদী লীগের উদ্যোগে ইফতার মাহফিল পূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

মোহাম্মদ নাসিম বলেন, বাংলাদেশ কৃষক প্রধান ও কৃষি নির্ভর দেশ। যখন দেখি কৃষকরা ধানের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হয় তখন কষ্ট লাগে। সিয়াম সাধনার মাস পবিত্র রমজান মাসে যারা খাদ্যে ভেজাল দেয়, দ্রব্যমূল্য বৃদ্ধি করে তারা জনগণের দুশমন। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যবর্তন দিবসের তাৎপর্য তুলে ধরে তিনি বলেন, সেদিন দূর্জয়ের প্রতীক হিসাবে এক সমুদ্র ব্যথা-বেদনা নিয়ে শেখ হাসিনা দেশে এসেছিলেন। বাংলাদেশে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে, বঙ্গবন্ধুর ও জাতীয় চার নেতা হত্যার বিচার এবং সাম্প্রদায়িক দেশ গড়ার জন্যই তিনি দেশে ফিরে এসেছিলেন। শেখ হাসিনা অনেক লড়াই সংগ্রাম করে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন জঙ্গিমুক্ত শান্তিপ্রিয় দেশ। দেশের এই শান্তি ও অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে। 

জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি রমজান মাসে দ্রব্যমূল্যে যাতে বৃদ্ধি না পায় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। সভাপতির বক্তৃতায় বক্তব্য রাখেন- গণআজাধী লীগের সভাপতি এস কে  শিকদার বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাতীয় পার্টির (জেপি) প্রেসিডিয়াম সদস্য এজাজ আহমেদ মুক্তা, ন্যাপ নেতা ইসমাইল হোসেন প্রমুখ।

এএইচএস/টিএফ