• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ১৯, ২০১৯, ০৮:০৯ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৯, ২০১৯, ০৮:২৬ পিএম

বগুড়া ৬ আসনে নৌকার মাঝি টি জামান নিকেতা

বগুড়া ৬ আসনে নৌকার মাঝি টি জামান নিকেতা
টি জামান নিকেতা - ফাইল ছবি

বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনে নৌকা প্রতীকে মনোনয়ন পেয়েছেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক টি জামান নিকেতা। দপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। ওই উপ-নির্বাচনের জন্য ৯ জন মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগের ফরম সংগ্রহ ও জমা দিয়েছিলেন। 

রোববার (১৯ মে) সন্ধ্যায় গণভবনে সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় প্রার্থী চূড়ান্ত করে ক্ষমতাসীন দলটি। একইসঙ্গে স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় ৫ম ধাপের ১৬টি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী মনোনীত করে দলটি। মনোনয়ন বোর্ডের সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৬ মে) থেকে আওয়ামী লীগের ফরম বিতরণ শুরু হয়। একইসঙ্গে পঞ্চম ধাপে অনুষ্ঠেয় উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের ফরম বিতরণও শুরু হয়। ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশীরা ফরম বিতরণ ও জমা দেন।

বগুড়া-৬ সদর আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগ থেকে ৯ জন মনোনয়ন প্রত্যাশী ফরম সংগ্রহ ও জমা দিয়েছেন। তারা হলেন- জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাবেক পৌর চেয়ারম্যান অ্যাড রেজাউল করিম মন্টু, জেলা আওয়ামী লীগের ৩ জন যুগ্ম-সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, টি জামান নিকেতা, মঞ্জুরুল আলম মোহন, জেলা আওয়ামী লীগের প্রয়াত সভাপতি মমতাজ উদ্দিনের ছেলে বগুড়া চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুর রহমান মিলন, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাবেক সহ সভাপতি ও রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি সাখাওয়াত হোসেন শফিক, যুক্তরাষ্ট্র শাখা আওয়ামী লীগের সভাপতি সিদ্দীকুর রহমান, জার্মান শাখা আওয়ামী লীগের উপদেষ্টা আসাদুর রহমান খন্দকার লাইজু, তাহমিনা জামান হিমিকা।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বগুড়া-৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। দলের সিদ্ধান্তের কারণে তিনি সংসদ সদস্য হিসেবে নির্দিষ্ট সময়ের মধ্যে শপথ না নেয়ায় এ আসনটি শূন্য ঘোষণা করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এরই প্রেক্ষিতে নির্বাচন কমিশন বগুড়া-৬ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেন।

আগামী ২৪ জুন ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেয়া হবে। ২৪ জুন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ওই ভোট নেয়া হবে। নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ গত ৮ মে এক প্রজ্ঞাপনে নির্বাচনের সময়সূচি ঘোষণা করেন। মনোনয়ন দাখিলের শেষ সময় ২৩ মে, বাছাই ২৭। ৩ জুন মনোনয়ন প্রত্যাহার এবং ৪ জুন প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হবে।  
এএইচএস / এফসি