• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২১, ২০১৯, ০২:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ২১, ২০১৯, ০২:৩৬ পিএম

কেরানীগঞ্জে আদালত বসানো অসাংবিধানিক : মওদুদ 

কেরানীগঞ্জে আদালত বসানো অসাংবিধানিক : মওদুদ 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিচারে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আদালত স্থাপন সম্পূর্ণ অসাংবিধানিক দাবি করে উচ্চ আদালতে চ্যালেঞ্জ করার কথা জানালেন দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

মঙ্গলবার (২১ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, সু-চিকিৎসা ও গণতন্ত্র পুন:প্রতিষ্ঠার দাবিতে আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন। 

মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ (বিএসপিপি)।

মওদুদ আহমদ বলেন,খালেদা জিয়াকে মুক্ত করতে আইন অনুযায়ী যতটুকু করা দরকার আমরা করছি। কিন্তু সরকারের কূট-কৌশলের কারণে আমরা সফল হতে পারছি না। কিন্তু তার পরেও আমাদের এই আইনি প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে। তার সঙ্গে সঙ্গে আমাদের আন্দোলনের প্রস্তুতি নিতে হবে। কারণ শেষ পর্যন্ত আন্দোলন ছাড়া খালেদা জিয়ার মুক্তি অর্জন করা সম্ভব হবে না। 

তিনি বলেন, ‘প্রথমে খালেদা জিয়াকে পুরান ঢাকার পুরাতন কারাগারে পরিত্যাক্ত ভবনে রাখা হয়েছিলো। সেখানে কোনো ধরণের সুযোগ সুবিধা ছিল না। একটা নির্জন কারাগারে একাকী জীবনযাপন করেছেন। তিনি অসুস্থ হয়ে পড়েছেন। তার এই অসুস্থতার জন্য এই সরকারকেই দায়ী করি। এখন নতুন করে ষড়যন্ত্র করা হচ্ছে। খালেদা জিয়াকে হাসপাতাল থেকে কেরানীগঞ্জের কারাগারে নিয়ে যাওয়া হবে। আমরা সেখানে গিয়েছিলাম, কেরানীগঞ্জ একটা উপজেলা। সেখানে কোনো ধরনের সুযোগ সুবিধা নেই। ন্যায় বিচার পাওয়ার জন্য আদালতে যে পরিবেশ থাকার প্রয়োজন সে ধরণের কোনো পরিবেশ ওখানে নেই। 

তিনি আরও বলেন, কেরানীগঞ্জে আদালত স্থাপন সম্পুর্ণ সংবিধান পরিপন্থী। সংবিধানে একজন নাগরিককে যে মৌলিক অধিকার দেয়া হয়েছে সেই অধিকার লঙ্ঘন করা হয়েছে। এজন্য আমরা খুব শিগগিরই কোর্টে চ্যালেঞ্জ করবো। কারণ আমাদের অন্য কোনো উপায় নেই। আইন বলে যেখানে ঘটনা ঘটে সেখানেই বিচার করতে হবে। কিন্তু সেখানে না করে কেরানীগঞ্জে করার ব্যবস্থা করা হচ্ছে।'

আয়োজক সংগঠনের সভাপতি সাংবাদিক নেতা রুহুল আমিন গাজীর সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন- বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, শওকত মাহমুদ, প্রফেসর ডা. এজেড এম জাহিদ হোসেন, নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির সহ-প্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান প্রমুখ ।  

টিএস/বিএস