• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ২২, ২০১৯, ০৪:৫১ পিএম
সর্বশেষ আপডেট : মে ২২, ২০১৯, ০৪:৫৭ পিএম

বগুড়া-৬ উপনির্বাচনে খালেদা জিয়ার মনোনয়ন পত্র উত্তোলন

বগুড়া-৬ উপনির্বাচনে খালেদা জিয়ার মনোনয়ন পত্র উত্তোলন
খালেদা জিয়া - ফাইল ছবি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ছেড়ে দেয়া আসন বগুড়া-৬ উপনির্বাচনে প্রার্থী হচ্ছেন কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে এরইমধ্যে মনোনয়ন পত্র উত্তোলনও করা হয়েছে। আর বিএনপি চেয়ারপারসনের জন্য মনোনয়নপত্র কেনার নির্দেশ দিয়েছেন লন্ডন প্রবাসী দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। 

বগুড়া জেলা বিএনপির নবগঠিত কমিটির আহ্বায়ক জিএম সিরাজ এ ব্যাপারে বলেন, বগুড়া-৬ আসনে ম্যাডামের (খালেদা জিয়া) পক্ষে মনোনয়ন ফরম ক্রয় করতে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নির্দেশ দিয়েছেন। সেই নির্দেশ মোতাবেক এরইমধ্যে ম্যাডাম ও আমার নামে মনোনয়ন ফরম কেনা হয়েছে। বাকিরা ফরম নিয়েছেন কি না সেটা জানি না। তবে মাহবুবর রহমানেরও ফরম কেনার কথা রয়েছে। 

জানা গেছে, মঙ্গলবার (২১ মে) সন্ধ্যায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক বৈঠকে খালেদা জিয়াসহ ৫ জনের মনোনয়ন ফরম কেনার সিদ্ধান্ত হয়। একাদশ জাতীয় নির্বাচনের সময়ও খালেদা জিয়ার নামে বগুড়া-৬ আসন থেকে মনোনয়নপত্র জমা দেয়া হয়েছিল। কিন্তু সেটা বাতিল হওয়ার পর মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচন করে জয়লাভ করেন। গত ২৯ এপ্রিল পর্যন্ত শপথ না নেয়ায় আসনটি শূন্য হয়্। 

দলীয় সূত্র জানায়, বগুড়া-৬ উপনির্বাচনে অংশ নেয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে জেলা নেতাদের ঢাকায় ডাকা হয়। নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে বিএনপির সিনিয়র নেতা ছাড়াও বগুড়া জেলার নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠক চলাকালে স্কাইপে লন্ডন থেকে অংশ নেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। নির্বাচনে অংশ নেয়া না-নেয়ার ব্যাপারে তিনি জেলা নেতাদের মতামত জানতে চান। বৈঠকে উপস্থিত প্রায় সবাই নির্বাচনে যাওয়ার পক্ষে মত দেন। উপনির্বাচনে দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার নামে প্রথম মনোনয়ন তোলা হবে বলেও তারা জানান। পরে সবার মতামতের ভিত্তিতে নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত হয়।

জানা গেছে, খালেদা জিয়া ও জিএম সিরাজ ছাড়াও চেয়ারপারসনের উপদেষ্টা একেএম মাহবুবর রহমান, জেলার সাবেক সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁন, রেজাউল করিম বাদশা মনোনয়ন ফরম তুলবেন। কারাদণ্ডের কারণে খালেদা জিয়ার মনোনয়ন বাতিল হলে জিএম সিরাজকে মনোনয়ন দেয়া হবে- এটাও অনেকটা ঠিক করে রাখা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে জিএম সিরাজ বলেন, দেখা যাক শেষ পর্যন্ত কী হয়।  

বিএনপির বাইরে এ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নারও নির্বাচন করার সম্ভাবনা রয়েছে বলে একটি সূত্রে জানা যায়। সেক্ষেত্রে তাকে বিএনপিতে যোগ দেয়ার আহ্বান জানানো হয়েছে।       

টিএস/ এফসি