• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৪, ২০১৯, ১২:২৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৪, ২০১৯, ১২:২৭ পিএম

ধানের ন্যায্যমূল্যের দাবিতে সারাদেশে বিএনপির মানববন্ধন

ধানের ন্যায্যমূল্যের দাবিতে সারাদেশে বিএনপির মানববন্ধন

কৃষকদের ধানের ন্যায্যমূল্য ও শ্রমিকের বকেয়া বেতন পরিশোধের দাবিতে গ্রাম, ইউনিয়ন পর্যায়ে হাটে-বাজারে মানববন্ধন করেছে বিএনপি।

বৃহস্পতিবার (২৩ মে) এ মানববন্ধন সারাদেশে অনুষ্ঠিত হয়। গত রোববার দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন। একই দাবিতে গত মঙ্গলবার জেলা প্রশাসকদের কাছে স্মারকলিপি প্রদান করেন দলটির নেতাকর্মীরা।

এদিকে, রাজশাহী মহানগর ছাত্রদলরা এ একই বিষয়ে দাবিতে বৃহস্পতিবার মানববন্ধন করে । 

নগরীর মালোপাড়ায় বিএনপি কার্যালয়ের সামনের রাস্তায় দুই ঘণ্টাব্যাপী মানববন্ধনে সভাপতিত্ব করেন- মহানগর ছাত্রদলের সভাপতি আসাদুজ্জামান জনি। প্রধান অতিথি ছিলেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু। প্রধান বক্তা ছিলেন- বিএনপি কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, রাজশাহী মহানগর বিএনপির সভাপতি ও রাসিক সাবেক মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল। বিশেষ অতিথি ছিলেন- মতিহার থানা বিএনপির সভাপতি আনসার আলী, সাধারণ সম্পাদক নাজমুল হক ডিকেন, মহানগর যুবদলের সভাপতি আবুল কালাম আজাদ সুইট, জেলা যুবদলের সভাপতি মোজাদ্দেদ জামানী সুমন, সাধারণ সম্পাদক শফিকুল আলম সমাপ্ত ও মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি জাকির হোসেন রিমন। মানববন্ধন পরিচালনা করেন- মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রবি। 

এছাড়াও উপস্থিত ছিলেন- মহানগর স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সাধারণ সম্পাদক তারেক বীন খালেদ, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম জনি, রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি সামসুউদ্দিন চৌধুরী সানিন, জেলা ছাত্রদলের সহ-সভাপতি রবিউল ইসলাম কুসুম, রাবি ছাত্রদলের সাধারণ সম্পাদক সুলতান আহম্মেদ রাহি, মহানগর ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক আকবর আলী জ্যাকি ও নাহিন আহম্মেদসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং বিভিন্ন ওয়ার্ড ছাত্রদলের নেতাকর্মী।

প্রধান বক্তা বলেন, কৃষকরা ধানরে দাম না পেয়ে দিশেহারা হয়ে পড়েছে। তারা একেবারে সর্বস্বান্ত হয়ে চোখে সর্ষেফুল দেখছে। যেগুলো ধান মাঠে আছে সেগুলোও লোকের অভাবে কেটে ঘরে উত্তোলন করতে পারছে না। কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বাড়ি গিয়ে নিজের ধান কেটে ঘরে তুলছেন। 

তিনি আরো বলেন, দেশ এখন দুর্নীতিতে ছেয়ে গেছে। পরমাণু কেন্দ্রের একটি বালিশ নয় হাজার টাকায় সরকার ক্রয় করতে পারে, কিন্তু এক থেকে দেড় হাজার টাকায় এক মণ ধান ক্রয় করতে পারছে না। মণ প্রতি সর্বনিম্ন ১২শ’ টাকা দরে ধান ক্রয় করার জন্য সরকারের প্রতি দাবি জানান বুলবুল। সেইসাথে তিনি পাটকল শ্রমিকদের বকেয়া বেতন ঈদের পূর্বে পরিশোধ করার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। 

প্রধান অতিথির বক্তব্যে মিনু বলেন, দেশ বর্তমানে লুটেরাদের দারা পরিচালিত হচ্ছে। তারা মেগা প্রকল্পের নামে মেগা অর্থ চুরি করছে। অথচ কৃষক ধানের ন্যায্য মূল্য না পেয়ে রাস্তায় ধান ফেলে প্রতিবাদ করছে। ধানে আগুন দিয়ে পুড়িয়ে দিচ্ছে। এতো কিছুর পরেও সরকার ধান ক্রয় করছেন নাম মাত্র দামে। সেখানেও ছাত্রলীগের ছেলেরা সিন্ডিকেট করে কম দামে ধান বিক্রি করতে বাধ্য করছে কৃষকদের। 

তিনি বলেন, দেশে আইনের শাসন এবং নির্বাচিত সরকার না থাকায় কৃষকসহ সকল মানুষ মহাসাগরে ডুবে আছে। কোনো প্রকার কুলকিনার করে উঠতে পারছে না। এই অথৈ সাগর থেকে উদ্ধার হতে হলে বিএনপির কোনো বিকল্প নাই। ঈদের পরে কঠোর আন্দোলনের মাধ্যমে বেগম খালেদা জিয়াকে জেল থেকে মুক্ত করে দেশে নিরপেক্ষ সরকারের অধিনে দ্রুত সময়ে মধ্যে নির্বাচন দিতে বাধ্য করা হবে বলে তিনি উল্লেখ করেন। এছাড়াও পাটকল শ্রমিকদের বকেয়া বেতন ঈদের পূর্বে প্রদানের জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন মিনু।

একই দিনে যশোর শহরতলীর পুলেরহাটে আরবপুর ইউনিয়ন ও চাঁচড়া ইউনিয়ন বিএনপির যৌথ উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন- বিএনপির কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত।

বক্তব্যে অমিত বলেন, ধানের ন্যায্যমূল্য নিশ্চিতকরণের দাবিতে আমরা রাস্তায় নেমে এসেছি। কৃষক যেন তার ঘাম ঝরানো পরিশ্রমে উৎপাদিত ধানের সঠিক দাম পায়, সে জন্য আমরা কথা বলছি। দেশনেত্রী বেগম খালেদা জিয়া কারাগারের বাইরে থাকলে, তিনিও আপনাদের জন্য এভাবে রাজপথে নেমে আসতেন। বিএনপি সব সময় সাধারণ মানুষের পাশে থাকে এ জন্যই সাধারণ মানুষ আমাদের পাশে থাকে।

মানববন্ধনে বক্তারা মধ্যস্বত্বভোগীদের কাছ থেকে না কিনে, সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনার এবং মধ্যস্বত্বভোগী সুবিধাবাদী সিন্ডিকেটের দৌরাত্ম্য বন্ধ করার দাবি জানান। এতে আরো বক্তব্য রাখেন জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সাবেক চেয়ারম্যান সিরাজুল ইসলাম সিরাজ ও চাঁচড়া ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক জাহিদ হাসান টিটো প্রমুখ।

সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ বলেছেন, বাংলাদেশ হচ্ছে কৃষি প্রধান দেশ। কিন্তু বর্তমানে কৃষকদের উপর নিরব অত্যাচার চলছে। কৃষকের উৎপাদিত ধানের ন্যায্যমূল্য না পেয়ে কৃষকরা তাদের ধানের ক্ষেত আগুনে পুড়িয়ে দিতে বাধ্য হচ্ছেন। যা জাতি হিসেবে আমাদের জন্য চরম লজ্জার। সরকার প্রতি মণ ধান কেনার জন্য ১ হাজার ৪০ টাকা প্রদান করলেও কৃষকের হাতে যাচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকা। বাকি টাকা যাচ্ছে সরকারের আনুকুল্য পাওয়া মধ্যস্বত্বভোগীদের পকেটে। এ নিয়ে সরকারের কোন মাথাব্যথা নেই। ধানের দাম কমার জন্য উদ্ভূত সংকটে সরকার উদাসীন। সরকারের গণবিরোধী নীতির কারণেই কৃষকরা উৎপাদিত ধানের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে।

তিনি বলেন, কৃষকদের রক্ষা করতে না পারলে দেশে দুর্যোগ নেমে আসবে। তারা উৎপাদন বন্ধ করে দিলে দেশে দুর্ভিক্ষ নেমে আসবে।

দক্ষিণ সুরমার মোগলাবাজার এলাকায় বিএনপির কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে মোগলাবাজার ইউনিয়ন বিএনপি আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। জেলা বিএনপির সদস্য মঈনুল ইসলাম মঞ্জুর সভাপতিত্বে ও জেলা ছাত্রদল নেতা আবু বকর সিদ্দিকের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিলেট জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও দক্ষিণ সুরমা উপজেলা শাখার সাধারণ সম্পাদক শামীম আহমদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা বিএনপির ক্ষুদ্র ঋণ বিষয়ক সম্পাদক শাহ মাহমুদ আলী, বিএনপি নেতা চান্দ আলী, শাহ আব্দুল মুকিত, ইসলাম উদ্দিন, বাদশা মিয়া, ইসমাইল হোসেন কটাই, ফয়জুর রহমান বেলাল, বাবুল মেম্বার, নজরুল ইসলাম, আশিকুর রহমান আশিক, আব্দুল্লাহ আল মতি, এনামুল হক টিপু, সোহেল ইবনে রাজা, আবু রায়হান রাজু, লুৎফুর রহমান, আকতারুল ইসলাম আক্তার, সৈয়দুর রহমান, লিটন আহমদ, সেবুল আহমদ, লুৎফুর আহমদ, সৈয়দ আলী, শাহীন আহমদ, রানা মিয়া, আজহারুল ইসলাম সামি, আশিক মিয়া, সাঈদ আহমদ, ইয়াসিন আহমদ ও আলী আহমদ প্রমুখ।

এদিকে, বৃহস্পতিবার দিনভর দক্ষিণ সুরমা উপজেলার তেতলী ইউনিয়ন, সিলাম ইউনিয়ন, কামালবাজার ইউনিয়ন, কুচাই ইউনিয়ন, মোল্লারগাও ইউনিয়ন ও বরইকান্দি ইউনিয়ন বিএনপির উদ্যোগে পৃথক মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

তেতলী ইউনিয়ন: তেতলী ইউনিয়ন বিএনপির উদ্যোগে আয়োজিত ইউনিয়ন সভাপতি হাজী সিরাজুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইকবাল আহমদের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন- সিলেট জেলা বিএনপির সহ-সভাপতি ও দক্ষিণ সুরমা উপজেলা সভাপতি হাজী শাহাব উদ্দিন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- মকবুল হোসেন, জামাল আহমদ, সাঈদুল ইসলাম, হৃদয় আহমদ, রাজা মিয়া ও সাঈদ আহমদ প্রমুখ।

সিলাম ইউনিয়ন: সিলাম ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক নজমুল ইসলামের সভাপতিত্বে ও জেলা ছাত্রদল নেতা সোহেল ইবনে রাজার পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন- বিএনপি নেতা শাহ মাহমুদ আলী, হাজী আছাদ মিয়া, আব্দুল মতিন, ফুরুক মিয়া, আব্দুল আজিজ, মাসুদ মিয়া, আশিকুর রহমান আশিক, মাহবুবুল হাসান রিংকু, দুলাল মিয়া, রকি আহমদ, সোহানুর রহমান সামাদ, আলী আকবর, ফয়সল আহমদ, নাহিদ আহমদ ও শেখ রাসেল প্রমুখ।

কামালবাজার ইউনিয়ন: কামালবাজার ইউনিয়ন বিএনপির সভাপতি আব্দুল মান্নানের সভাপতিত্বে জেলা বিএনপি নেতা এনামুল হক মাক্কুর পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, বিএনপি নেতা আব্দুল লতিফ, মুহিবুর রহমান মুহিব, হাজী গোলজার, মকব্বির মেম্বার, মঞ্জুর চৌধুরী, আব্দুর রকিব, আজাদ মিয়া, মহিম আহমদ, হাজী মকন মিয়া, আব্দুস শুকুর, মাইদুল ইসলাম, ইরন মিয়া, আনসার আলী, ফেরদৌস আহমদ, সাঈদুল ইসলাম, হাজী মোবারক ও আশিক মিয়া প্রমুখ।

কুচাই ইউনিয়ন: কুচাই ইউনিয়ন বিএনপির সভাপতি বজলুর রহমান ফয়েজের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুর রহিমের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন- উজায়ের আহমদ সোহেল, গিয়াস উদ্দিন মেম্বার, আব্দুর রহমান, শামীম চৌধুরী, নজরুল ইসলাম, শাহাবুদ্দিন, সাবুল, সেলিম আহমদ ও বুলু মিয়া প্রমুখ।

মোল্লারগাও ইউনিয়ন: মোল্লারগাও ইউনিয়ন বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আজির উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল লতিফের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন- বিএনপি নেতা ফখরুল ইসলাম রুমেল, সাহেল শাহ ও আলী নুর প্রমুখ।

বরইকান্দি ইউনিয়ন: বরইকান্দি ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক সাহেদুল ইসলাম বাচ্চুর সভাপতিত্বে ও জেলা ছাত্রদল নেতা আবু রায়হান রাজুর পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন- বিএনপি নেতা এনামুল হক, শাহ আব্দুল মালিক ওমর, আওলাদ হোসেন, আজমল হোসেন, আনোয়ার হোসেন, ইমরানুজ্জামান ইমরান, কবির আহমদ, সাইদুল ইসলাম, জয়নুল ইসলাম রিপন, হাবিবুর রহমান ও মুহিন আহমদ প্রমুখ।


টিএস/টিএফ