• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৯, ২০১৯, ০৯:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৯, ২০১৯, ০৯:৫৩ পিএম

এখন দুর্নীতি মহামারী রূপ ধারণ করেছে : রুমিন

এখন দুর্নীতি মহামারী রূপ ধারণ করেছে : রুমিন
রুমিন ফারহানা - ফাইল ছবি

বিএনপির সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন, প্রধানমন্ত্রী দুর্নীতির বিষয়ে জিরো টলারেন্স ঘোষণা করলেও দেশে দুর্নীতি এখন মহামারী রূপ ধারণ করেছে। দেশের আর্থিক খাত আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। ব্যাংকগুলো তারল্য সংকটে ধুঁকছে। বাংলাদেশ ব্যাংক খেলাপি ঋণের ব্যাপারে দক্ষিণ এশিয়ায় শীর্ষে, যা ১২ শতাংশে এসে দাঁড়িয়েছে।

বুধবার (১৯ জুন) সংসদে বাজেট বক্তৃতায় অংশ নিয়ে এসব মন্তব্য করেন তিনি। সরকারকে ঋণখেলাপিবান্ধব সরকার বলে মন্তব্য করে তিনি বলেন, নানা রকম প্রদর্শিত ও অপ্রদর্শিত ঋণ যদি ধরা হয় তা হবে ৩ লাখ কোটি টাকা। 

রুমিন বলেন, সরকারের মন্ত্রীরাও সহনীয়ভাবে ঘুষ নিতে বলেন। সরকার দিনে দিনে বিদেশি ঋণের কজ্বায় পা বাড়াচ্ছে। বর্তমানে বিদেশি ঋণের পরিমাণ ৭৫ হাজার কোটি টাকারও বেশি। যে শিশু আজ জন্মগ্রহণ করেছে তার মাথার উপর ঝুলছে ৮০ হাজার টাকার বেশি ঋণ। দরিদ্রতম দেশের মধ্যে বাংলাদেশ পঞ্চম। সরকার যে ঋণখেলাপিদের সঙ্গে আছে তা এরইমধ্যে সরকারে কর্মকাণ্ডে বোঝা যাচ্ছে। ব্যাংকগুলোকে পরিবারের হাতে তুলে দেয়া হয়েছে।

রুমিন দেশের আর্থিক অবস্থাপনার বিষয়ে বলেন, খেলাপী ঋণের পরিমাণ বেড়ে বেড়ে বর্তমানে হয়েছে ১ লাখ ১০ হাজার কোটি টাকা। আদায়ের কোনো লক্ষণ নেই। আবার ঋণখেলাপিদের ছাড় দেয়ার তোড়জোড় চলছে। অর্থমন্ত্রী জানিয়েছেন ঋণখেলাপিদের মাফ করা হবে, যদিও কোর্টের নির্দেশে তা বর্তমানে বন্ধ হয়ে আছে। এসব কাদের জন্য, কারা এত ঋণখেলাপি, কেন সরকারের তাদের প্রতি মোহ, কেন সুবিধা দিতে সরকার চায়, এটা জনগণ জানতে চায়, সরকার কার টাকা মাফ করবেন, জনগণের টাকা এটা, খেলাপি ঋণ আদায়ের কোনো সদিচ্ছা দেখা যায় না। বিষয়টি পরিষ্কার হওয়া দরকার।

তিনি বলেন, এক গোপালগঞ্জ জেলাতেই ১০ জেলার ৫ গুণেরও বেশি উন্নয়ন বাজেটের চেয়ে বরাদ্দ দেয়া হয়, এ থেকেই বোঝা যায় কতটা বৈষম্য হচ্ছে। প্রতি বারের মতো এবারও বাজেটের ঘাটতির পরিমাণ ১ লাখ ৪৫ হাজার কোটি টাকা, যা মেটাতে হবে বৈদেশিক ঋং কিংবা ব্যাংক থেকে ঋণ নিয়ে। সে কারণে ব্যাংকের হাতে আর টাকা থাকবে না। দেশে বেকারত্বের মূল কারণ বৈদেশিক বাণিজ্যে ঘাটতির পরিমাণ। 

তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসা মানেই শেয়ার বাজারে ধস নেমে আসা। সম্প্রতি শেয়ার বাজারে ধস নেমে গেলেও এর কোনো প্রতিকার নেই। কালো টাকা সাদা করার বিষয়ে তিনি বলেন, সরকার এদের সুযোগ করে দিচ্ছে অসৎভাবে আয় করার আর বিদেশে পাচারের। একই ভাবে চিনি, তেল গুঁড়া দুধের উপর শুল্ক আরোপ করে সাধারণ মানুষকে সমস্যায় ফেলেছে।

এইচএস/ এফসি