• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৫, ২০১৯, ০৯:০৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৫, ২০১৯, ০৯:০৯ পিএম

নিবন্ধন চায় ৮০০০ অনলাইন নিউজ পোর্টাল

নিবন্ধন চায় ৮০০০ অনলাইন নিউজ পোর্টাল

নিবন্ধনের জন্য ৮ হাজারের বেশি অনলাইন নিউজ পোর্টালের আবেদন জমা পড়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ তবে তিনি বলেছেন, যারা সত্যিকার অর্থে কাজ করতে চান কেবল তাদেরই রেজিস্ট্রেশন দেয়া হবে।

সোমবার (১৫ জুলাই) ডিসি সম্মেলনের দ্বিতীয় দিন সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের কার্য-অধিবেশন শেষে তথ্যমন্ত্রী গণমাধ্যমকে তিনি এ কথা বলেন।

তথ্য মন্ত্রী বলেন, ডিসি সম্মেলনে নানা প্রসঙ্গ ছাড়াও মিডিয়া সংক্রান্তও আলোচনা হয়েছে।

তিনি জানান, অনলাইনগুলোকে নিবন্ধনের আওতায় আনার জন্য দরখাস্ত আহ্বান করা হয়েছিল। সোমবার ছিল দরখাস্ত করার শেষ দিন। এ পর্যন্ত ৮ হাজারের বেশি দরখাস্ত জমা পড়েছে।

তথ্যমন্ত্রী বলেন, পরীক্ষা-নিরীক্ষা করে বিশেষ করে অনলাইন হিসেবে সত্যিকার অর্থে কাজ করতে পারবে বা করার সক্ষমতা রাখে বা অন্য কোনও উদ্দেশে আবেদন দাখিল করা হয়নি সেগুলোকে নিবন্ধনের আওতায় আনা হবে। 

এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, সত্যিকার অর্থে অনলাইন হিসেবে কাজ করতে চান তাদের অগ্রাধিকার ভিত্তিতে নিবন্ধনের আওতায় আনা হবে। তবে এর জন্য ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন। তাই আমাদের কিছুটা সময় লাগবে। 

অনলাইন গণমাধ্যমগুলো নিবন্ধনের জন্য গত ৩০ জুন পর্যন্ত আবেদন জমা দেয়ার সময় বেঁধে দেয় তথ্য মন্ত্রণালয়। পরে আরও ১৫ দিন সময় বাড়ানো হয়।

অপসাংবাদিকতা রোধে অনলাইন গণমাধ্যমকে নিবন্ধনের আওতায় আনতে ২০১৫ সালের নভেম্বরে ১৫ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল সরকার। এরপর আরও বেশ কয়েকবার ওই সময় বাড়ানো হয়।

হাছান মাহমুদ বলেন, ডিসি সম্মেলনে নিউ মিডিয়ার যে চ্যালেঞ্জ, সোশাল মিডিয়ার যে চ্যালেঞ্জ, সেগুলো নিয়ে আলোচনা হয়েছে, এটি শুধু বাংলাদেশের চ্যালেঞ্জ নয়, এটি বিশ্বেরই একটি বড় চ্যালেঞ্জ।

তথ্যমন্ত্রী জানান, জেলায় জেলায় তথ্য ভবন নির্মাণ নিয়েও ডিসিদের সঙ্গে আলোচনা হয়েছে। তথ্য ভবনের সঙ্গে যাতে একটি মিলয়নায়তন থাকে, যেখানে অনুষ্ঠান করা যাবে, সিনেমা দেখানো যাবে।

এ সময় হাছান মাহমুদ জানান, এ লক্ষ্যে এরই মধ্যে ২৭টি জেলায় কমপ্লেক্স নির্মাণ প্রকল্প হাতে নেয়া হয়েছে। আমরা সব জেলায় করতে চাই, সেজন্য সব জেলায় স্থান নির্ধারণ করার জন্য ডিসি মহোদয়কে বলা হয়েছে। 

এসএমএম