• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২০, ২০১৯, ১১:২২ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২০, ২০১৯, ১১:২৫ এএম

বিএনপির স্থায়ী কমিটির প্রশ্ন

হজ ব্যবস্থাপনা টিমে কীভাবে সিইসি হুদা

হজ ব্যবস্থাপনা টিমে কীভাবে সিইসি হুদা
গুলশান বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠক -ছবি : জাগরণ

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার হজ প্রতিনিধি দলের সদস্য হিসেবে অন্তর্ভুক্তের বিষয়ে সরকারের কাছে ব্যাখ্যা দাবি করেছে বিএনপি।

শুক্রবার (১৯ জুলাই) রাতে গুলশান বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলটির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে আলোচনার পর এ বিষয়ে ব্যাখ্যা দাবি করা হয়।

বৈঠকে লন্ডনে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্কাইপির মাধ্যমে বৈঠকে যোগ দেন। জাতীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমার প্রশ্ন হচ্ছে, সিইসি সরকারের একটি হজ দলের সদস্য হয়েছেন। যার প্রধান হচ্ছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ। আর প্রধান নির্বাচন কমিশনার একজন সদস্য। এটা পুরো হাস্যকর ব্যাপার। আমরা এই ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি এবং আমরা অবিলম্বে সরকারের কাছ থেকে একটা ব্যাখ্যা দাবি করছি।

মির্জা ফখরুল বলেন, এটা প্রমাণ করে যে এই সরকার এবং নির্বাচন কমিশন এরা যে সংবিধানকে একেবারে তোয়াক্কা করেই না, সংবিধানের আশপাশ দিয়ে যায় না এবং একই সঙ্গে এই রাষ্ট্রটাকে তারা তাদের ব্যক্তিগত সম্পত্তি মনে করে।

তিনি আরও বলেন, সংবিধানের বাইরে যাওয়ার ক্ষমতা কারোই নেই। সেখানে সিইসি কোন আইনে, কোন ক্ষমতা বলে হজ ব্যবস্থাপনার তত্ত্বাবধায়ন ও দিক নির্দেশনা প্রদানের জন্যে হজ প্রতিনিধি দলের সদস্য হয়ে যাচ্ছেন। এটা ডিসগ্রেসফুল। চিন্তা করা যায় না, তিনি এ রকম কমিটিতে সৌদি আরব যাচ্ছেন। উনি (সিইসি)  যদি হজ করতে চাইতেন তাহলে বাদশার বিশেষ মেহমান হয়ে যেতে পারতেন। 

সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব সংবিধানে বর্ণিত ১১৯ অনুচ্ছেদে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব ও কর্মকাণ্ড ও হজ কমিটির গঠনের গ্যাজেটের বিষয়টি তুলে ধরেন।

 

টিএস/একেএস
 

আরও পড়ুন