• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৮, ২০১৯, ১০:০২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৮, ২০১৯, ১০:০২ পিএম

‘বন্যাকবলিত এলাকাগুলোকে দুর্গত এলাকা ঘোষণা করতে হবে’

‘বন্যাকবলিত এলাকাগুলোকে দুর্গত এলাকা ঘোষণা করতে হবে’
বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করছেন নজরুল ইসলাম খান  -  ছবি : জাগরণ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, বন্যাকবলিত এলাকাগুলোকে দুর্গত এলাকা ঘোষণা করতে হবে। যত দিন পর্যন্ত মানুষ বন্যার কবল থেকে ঘুরে না দাঁড়াবে, তত দিন পর্যন্ত তাদের খাবার, বাসস্থান, চিকিৎসার ব্যবস্থা করতে হবে। যেসব মানুষ কৃষিঋণ নিয়েছিল, তাদের ঋণ মওকুফ করার দাবি জানাচ্ছি। ব্যাংক থেকে যারা হাজার হাজার কোটি টাকা লুট করেছে, তাদের মাফ করা হয়েছে। দুর্গতরা কেন ঋণ মাফ পাবে না।

জামালপুরের ইসলামপুর উপজেলার গুঠাইল বাজারে রোববার (২৮ জুলাই) বিকাল ৪টায় বিএনপির ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদেরের বিএনপির অফিস গুজবের কেন্দ্রীয় কারখানা মন্তব্য প্রসঙ্গে তিনি বলেন, ‘বন্যাদুর্গতদের দুর্ভোগ, দুর্দশা ও ত্রাণ সংকট নিয়ে যা বললাম এসব কি গুজব। ডেঙ্গু সারা দেশে মহামারি আকার ধারণ করেছে, এটি নিয়েও যদি কথা বলি বলছে গুজব। যে বিএনপির অফিস গুজবের কারখানা বলছে, সে ২০০৬ সালে বলেছিল বঙ্গভবনের অক্সিজেন বন্ধ করে দেওয়া হবে, এমন লোকের মন্তব্য নিয়ে আমাদের মাথাব্যথা নেই।’

নজরুল ইসলাম খান আরো বলেন, একই রকম মামলায় শেখ হাসিনা ও খালেদা জিয়া আসামি। হাসিনাকে মাফ করে দেয়া হয়েছে আর খালেদা জিয়ার মামলা চলছে। কোনো নারী যে মামলায় হোক জামিনের ব্যাপারে অগ্রাধিকার পায়। অথচ খালেদা জিয়া তিনবারের প্রধানমন্ত্রী। একজন বয়স্ক নারী। নানা রোগে শারীরিক অবস্থা মুমূর্ষু পর্যায়ে, তবুও তার জামিন হচ্ছে না। অবিলম্বে অসুস্থ খালেদা জিয়ার মুক্তি দাবি করছি।

ইসলামপুর উপজেলা বিএনপির সভাপতি সুলতান মাহমুদ বাবুর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাজাহান, ড. জেডএম জাহিদ হাসান, কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট ওয়ারেছ আলী মামুন, সহ-জলবায়ুবিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবুল প্রমুখ।

বিএনপির কেন্দ্রীয় ত্রাণ টিম রোববার মেলান্দহের কুলিয়া এবং ইসলামপুরের গুঠাইল ও মুন্নিয়ার চরে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করে। সোমবার (২৯ জুলাই) জামালপুর পৌরসভা ও সদর উপজেলার কালিবাড়ি ইউনিয়নে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করবে।

এনআই

আরও পড়ুন