• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৯, ২০১৯, ০৩:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৯, ২০১৯, ০৬:২২ পিএম

অকারণে সাংবাদিক ছাঁটাই না করতে মালিকদের প্রতি আহ্বান তথ্যমন্ত্রীর

অকারণে সাংবাদিক ছাঁটাই না করতে মালিকদের প্রতি আহ্বান তথ্যমন্ত্রীর
সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বক্তব্য রাখছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ; ছবি- দৈনিক জাগরণ


অকারণে সাংবাদিকদের ছাঁটাই বন্ধে গণ মাধ্যম মালিক-সম্পাদকদের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

আজ সোমবার (২৯ জুলাই) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) নির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বৈঠকে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, তথ্য সচিব আবদুল মালেক, প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার, বিএসআরএফ সভাপতি তপন বিশ্বাস, সাধারণ সম্পাদক শামীম আহমেদসহ সচিবালয় বিটের সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 

তথ্যমন্ত্রী সচিবালয়ে কর্মরত সাংবাদিকদের বিভিন্ন দাবির বিষয়ে বলেন,  গুরুত্বপূর্ণ অনলাইন নিউজ পোর্টালের জন্য তদন্তের প্রয়োজন হবে না। আর বাকি অনলাইনের বিষয়ে তদন্ত শুরু হয়েছে। শিগগিরই এগুলোও একটা সুরাহা হয়ে যাবে। সচিবালয়ে সংবাদ সংগ্রহে যারা কাজ করেন, তাদের অ্যাক্রিডিটেশন কার্ড পেতে যাতে সমস্যা না হয় সে বিষয়ে পিআইওকে নির্দেশনা দেন তথ্যমন্ত্রী। 

এছাড়া সাংবাদিকদের প্রশিক্ষণ, প্রেসক্লাব সংলগ্ন গেট দিয়ে সাংবাদিকদের অ্যাক্রিডিটেশন কার্ড দিয়ে প্রবেশ-বাহির হওয়া এবং িসচিবালয়ের কার্যালয় সংস্কারের বিষয় গুরুত্বসহকারে আলোচনা করবেন বলে জানান মন্ত্রী। 

সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়ানোর বিষয় তুলে ধরে ড. হাছান মাহমুদ বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম একটি আন এডিটেড মাধ্যম। গণমাধ্যমে একটি বিষয় প্রকাশ করতে হলে অনেকগুলো ধাপ পার করতে হয়। যেখানে গুজব বা মিথ্যা প্রকাশের অতটা সুযোগ থাকে না। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি গুজব প্রকাশিত হলে, তাতে করে জাতিগত বিরোধ সৃষ্টি হতে পারে। রাষ্ট্রের উন্নয়ন বাধাগ্রস্ত হতে পারে। এ বিষয়ে সকলকে দায়িত্বশীল হওয়ার আহবান জানান। 

তথ্যমন্ত্রী বলেন, রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হচ্ছে গণমাধ্যম। এই গণমাধ্যমের আজকের উন্নয়ন প্রধানমন্ত্রী'র হাত ধরেই হয়েছে। প্রধানমন্ত্রীর সহযোগিতায় এই মাধ্যমের ব্যাপক বিস্তৃতি ঘটেছে।

তথ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বিএসআরএফের সহ সভাপতি সাজু রহমান, যুগ্ম সম্পাদক আনিসুর রহমান তপন, সাংগঠনিক সম্পাদক ইসমাইল হোসেন,  প্রচার ও প্রকাশনা সম্পাদক পঞ্চায়েত হাবিব, প্রশিক্ষণ ও কর্মশালা বিষয়ক সম্পাদক - নিয়ামুল আজিজ সাদেক, দপ্তর সম্পাদক- রানা মাসুদ, নির্বাহী সদস্য আকতার হোসাইন, শফিউল্লাহ সুমন, মেহ্দী আজাদ মাসুম, মুন্না রায়হান ও নাফিউল ইসলাম লিংকন উপস্থিত ছিলেন। 

এমএএম/আরআই/বিএস 

আরও পড়ুন