• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৪, ২০১৯, ০১:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৪, ২০১৯, ০১:৫৫ পিএম

বেশি পরীক্ষা-নিরীক্ষা না করে দ্রুত ওষুধ আনুন: কাদের

বেশি পরীক্ষা-নিরীক্ষা না করে দ্রুত ওষুধ আনুন: কাদের

ডেঙ্গু রোগের বাহক এডিস মশা নিধনে ওষুধের কার্যকারিতা পরীক্ষা-নিরীক্ষায় সময়ক্ষেপন না করে দ্রুত ওষুধ আমদানি করতে দুই সিটি করপোরেশনের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।   

রোববার (৪ আগস্ট) রাজধানীর শান্তিনগরে ডেঙ্গু প্রতিরোধে আওয়ামী লীগের পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচিতে তিনি এই আহ্বান জানান।   

ওবায়দুল কাদের বলেন, ‘কার্যকর ঔষুধের জন্য দুই সিটি করপোরেশন চেষ্টা করছে। আমরা আশা করছি অনতিবিলম্বে অত বেশি পরীক্ষা-নিরীক্ষা না করে এখন ডেঙ্গু রোগের যে ভয়ঙ্কুর বিস্তার ঘটেছে তা প্রতিরোধ করার জন্য দ্রুত যা যা করণীয় আপনাদের করতে হবে।’

ডেঙ্গু প্রতিরোধে এবং জনগণকে এ সম্পর্কে তথ্য দিতে সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠানগুলোকে সমন্বিত উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়ে আওয়ামী লীগের এই নেতা বলেন, ‘আমি শুধু অনুরোধ করবো, দুই সিটি করপোরেশনের মেয়র, স্বাস্থ্যমন্ত্রীসহ কর্মকর্তাগণ এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়’ আপনাদের সমন্বিতভাবে যৌথভাবে কাজ করতে হবে। আপনাদের একেকজন একেক কথা বললে এতে বিভ্রান্তি ছড়াবে।’

“আমি আপনাদের অনুরোধ করবো, আপনারা যা বলবেন একসাথে বসে সমন্বিভাবে ঠিক করে দেবেন। কোনদিন কি বক্তব্য কি আপডেট আপনারা জনগণকে দেবেন। এমন কোনো বিষয় একেকজন বলবেন না যাতে আজকে জনমনে আতঙ্কের সৃষ্টি হয় বিভ্রান্তির সৃষ্টি হয়, বলেন তিনি।’’ 

ডেঙ্গু নিয়ন্ত্রণ না হওয়া পর্যন্ত অভিযান অব্যাহত রাখান ঘোষণা দিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘যতদিন পর্যন্ত আমরা প্রাণঘাতী ডেঙ্গু জ্বর থেকে মানুষকে রক্ষা করতে না পারবো ততদিন পর্যন্ত আমাদের এই পরিচ্ছন্নতা অভিযান অব্যাহত থাকবে।’

এ সময় লোক দেখানো পরিচ্ছন্নতা অভিযান না করে ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে কার্যকর পদক্ষে নেয়ারও আহ্বান জানান সরকারের এই মন্ত্রী। 

“লোক দেখানো প্রোগ্রাম করবেন না। ওয়ার্ডে ওয়ার্ডে এই পরিচ্ছন্নতা অভিযান সফর করতে হবে। একটা মাইক লাগিয়ে কিছু কিছু লোক জড়ো করে একটা পরীক্ষামূলক অনুষ্ঠান করে আমাদের দায়িত্ব শেষ করলে এডিস মশা দমন করা যাবে না।”

গায়ে জ্বর থাকলে ঈদে বাড়ি যাওয়ার আগে রক্ত পরীক্ষা করার আহ্বান জানান ওবায়দুল কাদের। 

শোকের মাসে কোনো অপশক্তি যাতে দেশে অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা ঘটাতে না পারে সেসজ্য নেতাকর্মীদের সতর্ক থাকার আহ্বান জানান আওয়ামী লীগের এই সাধারণ সম্পাদক। 

“এই শোকের মাসে আমরা ডেঙ্গু নিয়ে ব্যস্ত আছি। কিন্তু এই এডিস মশাদের চেয়েও বিপদজনক হচ্ছে আজকে এক অপশক্তি, অন্ধকারের শক্তি, এক কালো শক্তি। আগস্ট মাস এলেই এই অপশক্তি অশুভ তৎপরতা শুরু হয়। কাজেই এডিস মশায় ডেঙ্গুতে আমাদের ব্যস্ত রেখে এই অপশক্তি যাতে বাংলাদেশে কোনো রক্তাক্ত ট্র্যাজেডি ঘটাতে না পারে সেজন্য আমাদের সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে।” 

এ সময় উপস্থিত ছিলেন- ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, ঢাকা দক্ষিন সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। আওয়ামী লীগে নেতাদের মধ্যে দলের যুগ্ম সাধারণ সম্পাদক  আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, কেন্দ্রীয় সদস্য এস এম কামাল, ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ।

এএইচএস/টিএফ
 

আরও পড়ুন