• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৮, ২০১৯, ০৮:৪৪ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৮, ২০১৯, ০৮:৪৪ এএম

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৮৯তম জন্মবার্ষিকী আজ 

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৮৯তম জন্মবার্ষিকী আজ 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী, বাঙালির সকল লড়াই-সংগ্রাম-আন্দোলনের নেপথ্যের প্রেরণাদাত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৮৯তম জন্মবার্ষিকী আজ বৃহস্পতিবার (৮ আগস্ট)। এই মহীয়সী নারী ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধুর সাথে সপরিবারে খুনিচক্রের বুলেটের আঘাতে নির্মমভাবে শহীদ হন। 

জাতির পিতার আমৃত্যু সঙ্গী, বাংলার মহিয়সী নারী, বাংলাদেশের স্বাধীনতাসহ সকল সোনালী অর্জনের নেপথ্য প্রেরণাদাত্রী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৮৯তম জন্মবার্ষিকী আওয়ামী লীগ যথাযোগ্য মর্যাদায় পালন করবে। দিবসটি পালন উপলক্ষ্যে বর্ণাঢ্য কর্মসূচি দিয়েছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকেও নেয়া হয়েছে নানা কর্মসূচি। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী যথাযথ মর্যাদায় পালন করার জন্য দল ও তার সহযোগী সংগঠনের সকল স্তরের নেতা-কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বঙ্গবন্ধুর সমগ্র রাজনৈতিক জীবন ছায়ার মতো অনুসরণ করে তার প্রতিটি রাজনৈতিক কর্মকাণ্ড অফুরান প্রেরণার উৎস হয়েছিলেন বেগম মুজিব। বাঙালি জাতির মুক্তি সনদ ছয়-দফা ঘোষণার পর বঙ্গবন্ধু যখন বারে বারে পাকিস্তানি শাসকদের হাতে বন্দি জীবন-যাপন করছিলেন, তখন দলের সর্বস্তরের নেতাকর্মীরা তার কাছে ছুটে আসতেন, তিনি তাদেরকে বঙ্গবন্ধুর বিভিন্ন দিক-নির্দেশনা পৌঁছে দিতেন এবং লড়াই-সংগ্রাম চালিয়ে যাওয়ার জন্য অনুপ্রেরণা যোগাতেন। বিশেষ করে আগরতলা যড়যন্ত্র মামলায় যখন বঙ্গবন্ধুর প্যারোলে মুক্তি নিয়ে কিছু কুচক্রী স্বাধীনতা সংগ্রামকে বিপন্ন করার ষড়যন্ত্রে মেতে উঠেছিলেন, তখন প্যারোলে মুক্তির বিপক্ষে বেগম মুজিবের দৃঢ়চেতা অবস্থান বাংলার মুক্তি সংগ্রামকে ত্বরান্বিত করেছিল। যা বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

দলীয় কর্মসূচি বৃহস্পতিবার বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী যথাযথভাবে পালনের জন্যে আওয়ামী লীগ সকাল ৮টায় বনানী কবরস্থানে বেগম ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করবে। 

এদিকে, বঙ্গমাতা বেগম ফজিলাতুননেছা মুজিবের জন্মদিন উপলক্ষে আগামীকাল ডেঙ্গু প্রতিরোধে ও বন্যাত্বদের মধ্যে ত্রান সামগ্রী বিতরণ করবে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটি। ত্রান সামগ্রীর মধ্যে থাকবে- ডেঙ্গু প্রতিরোধে মশারি, মশা নিধন সামগ্রী বিতরণ এবং সংশ্লিষ্ট প্রতিনিধির মাধ্যমে বন্যার্ত, অসহায় ও সুবিধাবঞ্চিতদের মাঝে শাড়ি, লুঙ্গি ও ঈদ সামগ্রী।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে ধানমণ্ডি ৩২ বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর প্রাঙ্গণে ওই ত্রাণ বিতরণ করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সভাপতিত্ব করবেন ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির চেয়ারম্যান এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী। বঙ্গমাতার সংবাদচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে যুবলীগ। 

শিল্পকলা একাডেমির গ্যালারিতে যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী সম্পাদিত ‘শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণীয়: বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব’ গ্রন্থের ওই সংবাদচিত্র প্রদর্শনী সকাল দশটা শুরু হয়ে দিনব্যাপী চলবে। বঙ্গমাতার ৮৭তম জন্মদিনে স্মারক গ্রন্থটি প্রকাশ করেছিল ঢাকা মহানগর যুবলীগ উত্তর।


এএইচএস/টিএফ

আরও পড়ুন