• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ১০, ২০১৯, ১০:০৬ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১০, ২০১৯, ০২:৫৫ পিএম

কারাবন্দি খালেদার ঈদ হাসপাতালে

পুত্রবধূ-নাতিনসহ সাক্ষাৎ করবেন ঘনিষ্টজনরা

পুত্রবধূ-নাতিনসহ সাক্ষাৎ করবেন ঘনিষ্টজনরা
হাসপাতালে কারাবন্দি খালেদা জিয়া- ফাইল ছবি

ঈদুল ফিতরের পর এবার ঈদুল আযহা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের কেবিনে উদযাপন করবেন কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।ফলে এবার নিয়ে কারাবন্দি অবস্থায় ছয়টি ঈদ কাটবে খালেদা জিয়ার।ওইদিন হাসপাতালে তার সঙ্গে দেখা করবেন পুত্রবধূ ও নাতিনসহ ঘনিষ্টজনরা।  

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের দন্ডাদেশপ্রাপ্ত খালেদা জিয়া দীর্ঘদিন ধরে কারাবন্দি অবস্থায় সংশ্লিষ্ট হাসপাতালের কেবিনে চিকিৎসাধীন রয়েছেন। এ ঈদ উপলক্ষে তার ঘনিষ্টজনরা হাসপাতালের কেবিনে তার সঙ্গে সাক্ষাত করবেন। সাক্ষাতে নতুন কাপড়, ঘরের রান্না করা খাবার, ব্যবহারিক সামগ্রী দিবেন। কারাসূত্রে এ তথ্য জানা গেছে।
  
অপরদিকে বিভিন্ন মামলায় দন্ডাদেশপ্রাপ্ত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান কয়েক বছরের ন্যায় এবারো লন্ডনে ঈদ করবেন। আর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবার তার নিজ জেলা ঠাকুরগাঁওয়ে ঈদ করবেন। তবে দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ দেশের বাইরে ঈদ করবেন এবং ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া চিকিৎসার জন্য দেশের বাইরে রয়েছেন।

কারা সূত্র বলেছে, এনিয়ে ৬ষ্ঠ বারের মতো কারাগারে ঈদ করছেন খালেদা জিয়া। এর আগে ১/১১ সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে দু’টি ঈদ কারাগারে কাটাতে হয়েছে বিএনপি চেয়ারপাসনকে। 

জাতীয় সংসদ ভবন এলাকায় ঘোষিত সাবজেলে ওই দুই ঈদে খালেদা জিয়ার পাশের আরেকটি সাবজেলে ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। জাতীয় সংসদ ভবন এলাকায় স্থাপিত সাবজেলে থাকার সময় ২০০৭ সালের ১৪ অক্টোবর প্রথম উদযাপন করেন রোজার ঈদ। এরপর ২০০৭ সালের ২১ ডিসেম্বর কোরবানির ঈদও ওই সাবজেলেই উদযাপন করেন তিনি।

খালেদা জিয়া ১৯৮২ সালের ৩ জানুয়ারি রাজনীতিতে যোগ দেয়ার পর কয়েকবার গ্রেপ্তার হন। এরশাদ বিরোধী আন্দোলনের সময় ১৯৮৩ সালের ২৮ নভেম্বর, ১৯৮৪ সালের ৩ মে, ১৯৮৭ সালের ১১ নভেম্বর তিনি গ্রেপ্তার হন। তবে তখন তাকে বেশি দিন বন্দি থাকতে হয়নি।

কারাগারে আটক খালেদা জিয়া গুরুতর অসুস্থ বলে বিএনপি দাবি করে আসছিলো।সাংবাদিকদের প্রশ্নে খালেদা জিয়ার অবস্থার বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক বলেন, আমি বলব, উনি ভালো আছেন। আপনারা  দেখেছেন উনাকে। উনাকে দেখে মনে হয়েছে কি উনি খুব বেশি অসুস্থ? উনি ভালো আছেন। আগে যেভাবে এসেছিলেন, তার চেয়ে বেটার, ডেফিনেটলি বেটার আছেন, বলেন মন্তব্য করেন তিনি।
কারা সূত্রে জানা গেছে, ঈদের দিন কারাগারে খালেদা জিয়ার সঙ্গে পরিবারের সদস্যরা দেখা করতে পারেন। এছাড়া আরাফাত রহমান কোকোর স্ত্রী ও মেয়ে খালেদা জিয়ার ভাই, বোন ও তাদের ছেলে-মেয়েরা কারাগারে দেখা করতে যাবেন।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ১৭ বছর দন্ডিত খালেদা জিয়া। গত বছরের ৮ ফেব্রুয়ারি থেকে তিনি আটক হন। এরপর থেকে তিনি কারাগারে রয়েছেন। 

এইচ এম/বিএস 
 

আরও পড়ুন