• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১৮, ২০১৯, ০৬:১৫ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৮, ২০১৯, ০৬:১৫ পিএম

সভাপতি-সাধারণ সম্পাদক হতে চান শতাধিক ছাত্রদল নেতা 

সভাপতি-সাধারণ সম্পাদক হতে চান শতাধিক ছাত্রদল নেতা 
ছাত্রদলের মনোনয়ন ফরম সংগ্রহ করছেন নেতারা- ছবি: জাগরণ

সভাপতি-সাধারণ সম্পাদক হতে চান প্রায় শতাধিক ছাত্রদল নেতা। এজন্য ইতোমধ্যেই তারা নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এর মধ্যে সভাপতি পদে প্রার্থী হতে অর্ধশতাধিক নেতা মনোনয়ন ফরম কিনেছেন। আর প্রায় ৬০ জনের মতো নেতা সাধারণ সম্পাদক পদে প্রার্থী হতে সংগঠনের মনোনয়ন ফরম কিনেছেন।

ছাত্রদলের বিলুপ্ত কমিটির দপ্তর সম্পাদক আব্দুস সাত্তার পাটোয়ারী দৈনিক জাগরণকে বলেন, এখন পর্যন্ত ১০৯টি ফরম বিক্রি হয়েছে। এরমধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আগ্রহী প্রার্থী প্রায় সমান হলেও সাধারণ সম্পাদক পদে প্রার্থী কয়েকজন বেশি হতে পারে। 

সাত্তার জানান, আনুষ্ঠানিকভাবে বেলা তিনটায় মনোনয়ন ফরম বিক্রির সময় শেষ হয়ে গেছে। তবে সিনিয়র কোনো নেতার অনুরোধে হয়তো আরও কয়েকটি ফরম বিক্রি চলতে পারে।
 
নির্বাচনের মাধ্যমে নতুন নেতৃত্ব গঠনের লক্ষ্যে ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিলের দিনক্ষণ নির্ধারণ করেছে বিএনপি। আগামী ১৪ সেপ্টেম্বর ছাত্রদলের নতুন নেতৃত্ব নির্বাচিত হওয়ার কথা। নির্বাচনকে সামনে রেখে প্রার্থীদের মধ্যে দ্বিতীয় দিনের মতো মনোনয়নপত্র বিক্রি করছে বিএনপি। পুনঃতফসিল অনুযায়ী রোববার (১৮ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়নপত্র বিতরণ শুরু হয়। দুপুর ২টা পর্যন্ত ফরম বিক্রি চলার কথা থাকলেও এখনও তা চলছে। 

প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও মনোনয়নপত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও ছাত্রদলের সাবেক সভাপতি শামসুজ্জামান দুদু।

মনোনয়ন ফরম বিতরণের সময় ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সভাপতি শামসুজ্জামান দুদু বলেন, যখন একাত্তর সালের অর্জিত অধিকার ভূলুণ্ঠিত, যে দেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রীকে মিথ্যা মামলায় অবিচারে কারাগারে বন্দি করে রাখা হয়েছে। আগামী দিনের রাষ্ট্রনায়ক হিসেবে বাংলাদেশের মানুষ যাকে মনে করেন সেই নেতা তারেক রহমান স্বাচ্ছন্দ্যে বাংলাদেশে থাকতে পারেন না। হাজার হাজার নেতাকর্মী হয় জেলে না হয় গুমের মধ্যে মৃত্যুর মুখোমুখি। প্রায় ২৬ লাখ মামলা নিয়ে যখন নেতাকর্মীরা আতঙ্কে দিন কাটাচ্ছেন, যে দেশে কৃষক ও শ্রমিক তার ঘামের ন্যায্যমূল্য পায় না, যে দেশে কোরবানির চামড়া রাস্তায় ফেলে দেয়া হয়, যে দেশের নারী তার মর্যাদা নিয়ে থাকতে পার না ঠিক এমনই এক মুহূর্তে ছাত্রদল তার রাজনৈতিক রক্ষায় মানুষের অধিকার প্রতিষ্ঠায় নতুন সম্ভাবনাময় দিনের সৃষ্টির লক্ষ্যে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের পরামর্শে সাবেক ছাত্রনেতারা উদ্যোগী হয়ে যে ভূমিকা গ্রহণ করেছে সেটি হচ্ছে কাউন্সিলের মাধ্যমে ছাত্রদলের নতুন নের্তৃত্ব নির্বাচন।

তিনি বলেন, গতকাল এটা শুরু হয়েছে আজকে ফরম পূরণের শেষ দিন। এরপর ধারাবাহিকভাবে বিভিন্ন ঘটনার মধ্য দিয়ে ১৪ সেপ্টেম্বর নির্বাচন হবে। এই কর্মকাণ্ডের মধ্য দিয়েই এদেশে স্বৈরাচার পতনের যে দৃষ্টান্ত ছাত্রদল অতীতে রেখেছেন সেই উজ্জ্বল দৃষ্টান্ত আগামী দিনেও তারা রাখবে। 
এ সময় ছাত্রদলের সাবেক সভাপতি রুহুল কবির রিজভী, ডাকসুর সাবেক জিএস খায়রুল কবির খোকন, ছাত্রদলের সাবেক সভাপতি ফজলুল হক মিলন, ছাত্রদলের সাবেক সভাপতি শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, ছাত্রদলের সাবেক সভাপতি আজিজুল বারী হেলাল, ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক শফিউল বারী বাবু, ছাত্রদলের সাবেক সভাপতি আবদুল কাদির ভূঁইয়া জুয়েল, ছাত্রদলের সাবেক সভাপতি রাজিব আহসান ও ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আকরামুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

দ্বিতীয় দিন সভাপতি পদে মনোনয়নপত্র সংগ্রহ করেন কেন্দ্রীয় কমিটির সাবেক বৃত্তি ও ছাত্র কল্যাণবিষয়ক সম্পাদক কাজী রওনকুল ইসলাম শ্রাবণ। সহ-অর্থ বিষয়ক সম্পাদক ফকির আশরাফুল আলম লিঙ্কন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি আল মেহেদী তালুকদার, ডাকসু নির্বাচনে ছাত্রদলের ভিপি প্রার্থী মোস্তাফিজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সহ-সভাপতি সাজিদ হাসান বাবুসহ অন্যরা। 

সাধারণ সম্পাদক পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন-  ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সহ-সভাপতি আমিনুর রহমান আমিন, সাংগঠনিক সম্পাদক আবু তাহের, যুগ্ম সম্পাদক তানজিল হাসান, শাহ নেওয়াজ, ইকবাল হোসেন শ্যামল, জোবাইর আল মাহমুদ রিজভী, রিয়াদ মুহাম্মদ ইকবাল হোসাইনসহ অন্যরা।

এছাড়া গতকাল শনিবার সভাপতি পদের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেন ছাত্রদলের সাবেক তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মামুন খান, সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক আসাদুল আলম টিটু, ছাত্রদল নেতা আলিমুল হাকিম মুন্সি, খলিলুর রহমান ও আবু জাহান হিমেলসহ মোট ৭জন।

সাধারণ সম্পাদক পদের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেন- ছাত্রদলের সাবেক স্কুল বিষয়ক সহ-সম্পাদক আলাউদ্দিন খান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি ও ঢাকা কলেজ ছাত্রদল নেতা এম এ কাইয়ুমসহ ৬ জন।

এদিকে ছাত্রদলের মনোনয়ন ফরম নিতে সম্ভাব্য প্রার্থীরা নিজ নিজ অনুসারী কর্মীদের সঙ্গে নিয়ে মিছিল করে দলীয় কার্যালয় নয়াপল্টনে আসতে থাকেন। দুপুরের পর থেকেই এ চিত্র দেখা যায় নয়াপল্টন এলাকায়।

টিএস/বিএস