• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ১৮, ২০১৯, ০৭:২৭ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৮, ২০১৯, ০৭:২৭ পিএম

ডেঙ্গু সচেতনতায় ড্যাবের প্রচারণা

ডেঙ্গু সচেতনতায় ড্যাবের প্রচারণা
লিফলেট বিতরণ করছেন রুহুল কবির রিজভীসহ ড্যাব নেতারা- ছবি: জাগরণ

ডেঙ্গু রোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেছে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। রোববার (১৮ আগস্ট) বিকালে রাজধানীর শাহবাগে ড্যাব-বিএসএমএমইউ শাখার উদ্যোগে ডেঙ্গু সচেতনতায় এ প্রচারণা চালানো হয় । এতে প্রধান অতিথি ছিলেন বিএনপি সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। 

লিফলেট বিতরণের সময় রিজভী বলেন, সরকার ও সিটি করপোরেশন কার্যকর উদ্যোগ না নেয়ায় সারাদেশে ডেঙ্গু ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে। এ অবস্থায় ডেঙ্গু প্রতিরোধে জনগণকে নিজ উদ্যোগে সচেতন হতে হবে। তিনি বলেন, দেশে আইনের শাসন নেই, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে, দেশে সর্বত্র ক্ষতাসীনদের দূর্নীতি আর অনাচার। ডেঙ্গুর প্রকোপ মহামারি আকার ধারণ করলেও সরকার কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারেনি। সিটি করপোরেশন কার্যকর ওষুধ আনার কোনো পদক্ষেপ না নিয়ে শুধু বক্তব্য দিয়ে বেরাচ্ছে। 

এডিস মশা নির্মূলে সরকারের ব্যর্থতার সমালোচনা করে রিজভী বলেন, মশানিধনে এখন যে ওষুধ ব্যবহার করছে তাতে মশাতো মরছেই না বরং আরও সতেজ হয়ে জ্যামেতিকহারে মশা বংশ বৃদ্ধি পাচ্ছে। 

খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়ে রিজভী বলেন, সরকার দেশনেত্রীকে মুক্তি দিচ্ছে না। আজকে আইন নেই, সুবিচার নেই, সবকিছুই এক ব্যক্তির হাতের কব্জার মধ্যে। আজকে ন্যায় বিচার নেই বলেই খালেদা জিয়া কারাগারে। দেশে আইনের শাসন নেই বলেই বিরোধীদলের হাজার হাজার নেতাকর্মী কারাগারে বন্দি। ন্যায় বিচার থাকলে এসব হতো না। দেশনেত্রীকে আটকে রেখেছে বলেই মধ্যরাতের নির্বাচন করা সম্ভব হয়েছে। দেশনেত্রী মুক্ত অবস্থায় থাকলে সকল অন্যায়-অনাচারের বিরুদ্ধে সোচ্চার হতেন, প্রতিবাদ করতেন, এতোবড় অন্যায় তিনি হতে দিতেন না।
 
লিফলেট বিতরণের সময় উপস্থিত ছিলেন- বিএনপির স্বাস্থ্য বিষয়ক সহ-সম্পাদক ডা. রফিকুল ইসলাম, সহ-শ্রম বিষয়ক সম্পাদক ফিরোজ উজ্জামান, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুঁইয়া জুয়েল, ছাত্রদলের সাবেক সভাপতি রাজিব আহসান, ছাত্রদল ঢাকা মহানগর (পূর্ব) সভাপতি খন্দকার এনাম ও সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন মানিকসহ ড্যাবের অনেক চিকিৎসকবৃন্দ।

টিএস/বিএস