• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০১৯, ০৮:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৪, ২০১৯, ০৮:৪৩ পিএম

আরও বিপদ আসছে, চোখ বন্ধ করে থাকলে চলবে না : মির্জা ফখরুল 

আরও বিপদ আসছে, চোখ বন্ধ করে থাকলে চলবে না : মির্জা ফখরুল 
মির্জা ফখরুল ইসলাম আলমগীর - ফাইল ছবি

রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকার গত দুই বছর কী করেছে তা জানতে চেয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘সামনে আরও বিপদ আসছে, চোখ বন্ধ করে থাকলে তো চলবে না।’

বুধবার (৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ১২তম কারামুক্তি দিবস উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভার আয়োজন করে উত্তরাঞ্চল ছাত্র ফোরাম।

মির্জা ফখরুল ইসলাম বলেন, রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য সরকার কোনো ব্যবস্থা নিতে পারেনি। কেন? কারণ তাদের যে দুটি প্রধান মিত্র- ভারত এবং চীন, তারা মিয়ানমারের পক্ষে। আমরা ভেবেছিলাম পশ্চিমারা বোধ হয় সরকারের সঙ্গে কিছুটা হলেও আছে। দেখি তারাও সেরকম আর নেই। এমনকী জাপানও তাদের (মিয়ানমারে) পক্ষে। তাহলে এই দুই বছর কী করলেন?  কোথায় গেলেন? একবারও কি রোহিঙ্গা সমস্যা সমাধানে চীন-ভারতে গেছেন? বা জাতিসংঘে গিয়ে কোনোরকম চেষ্টা করেছেন? আমরা কিন্তু এমনটা দেখিনি।

তিনি  বলেন, উদ্যোগহীনতার কারণে, চেষ্টার অভাবে এই পরিণতি হয়েছে। সামনে আরও বিপদ আসছে, চোখ বন্ধ করে থাকলে তো চলবে না। মরুভূমিতে ঝড় এলে উট পাখি মাথাটা বালির মধ্যে দিয়ে ভাবে যে সব কিছু ঠেকে গেল। তাতে কিন্তু মরুভূমির ঝড় বন্ধ হয় না। আজকে মাথা নিচু করে দিলেই হবে না। চারদিক থেকে বিপদ আসছে।

ফখরুল আরও বলেন, আসামে যে এনআরসি তৈরি হয়েছে, আমরা জানি না এটার মধ্যে কী আছে না আছে। কিন্তু আমরা এটুকু বুঝি যে একটা বিপদ জানান দিচ্ছে। সুতরাং অবশ্যই বাংলাদেশের মানুষদের সজাগ হতে হবে। বাংলাদেশের মানুষকেই তার স্বাধীনতা রক্ষা করতে হবে, গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হবে। এটা কেউ আমাদের করে দিয়ে যাবে না।
 
আলোচনায় অংশ নিয়ে দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, খালেদা জিয়াকে তিলে তিলে মেরে ফেলার ষড়যন্ত্র করা হচ্ছে। আজকে আমরা তারেক রহমানের মুক্তির দিনে সভা করছি। আসলে তারেক রহমান কি মুক্তি পেয়েছে? পায়নি। আমরা কেউই মুক্তি পাইনি। খালেদা জিয়াকে ‘মা’ সম্বোধন করে তিনি বলেন, আজকে আমাদের মা জেলে, আমরাও জেলে আছি। এখান থেকে শপথ নিতে হবে- মাকে জেল থেকে বের করতে রাজপথে রক্ত দিতে হবে।

ছাত্রদলের বিলুপ্ত কমিটির সহ-সভাপতি নাজমুল হাসানের সঞ্চালনায় এবং বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলীমের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, সহ দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু প্রমুখ।

টিএস/ এফসি

আরও পড়ুন