• ঢাকা
  • সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০১৯, ০১:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১০, ২০১৯, ০১:৪৩ পিএম

‘মহাসড়ক-ফ্লাইওভার নির্মাণ না করায় টোল নিয়ে ধারণা নেই বিএনপির’

জাগরণ প্রতিবেদক
‘মহাসড়ক-ফ্লাইওভার নির্মাণ না করায় টোল নিয়ে ধারণা নেই বিএনপির’
ওবায়দুল কাদের - ফাইল ছবি

মহাসড়কে টোল আদায় নিয়ে বিএনপির সমালোচনা প্রসঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, তারা ক্ষমতায় থাকাকালীন কোনো মহাসড়ক, ফ্লাইওভার নির্মাণ করেনি, যার ফলে বিএনপির এ সম্পর্কে কোনো ধারণা নেই। তারা চোখ থাকতেও অন্ধ হয়ে আছে। 

এসময় দেশের প্রথম ১০ লেন ফ্লাইওভারের ঘোষণা দেন মন্ত্রী। গাজীপুর থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ সড়কের টঙ্গী বাজারে হবে এই ১০ লেনের ফ্লাইওভার। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকালে গাজীপুরে সড়ক পরিদর্শনে গিয়ে ৮ লেনের পরিবর্তে ১০ লেনের ফ্লাইওভার নির্মাণের ঘোষণা দিয়ে এসব কথা বলেন মন্ত্রী। এসময় গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।
                                                                    
টোল আদায় নিয়ে বিএনপির সমালোচনার জবাবে সেতুমন্ত্রী বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে এ ধরনের মেগাপ্রকল্প পরিচালনায় টোল আাদায় করা হয়। মন্ত্রী জানান, ২০২১ সালের জুন মাসে গাজীপুর থেকে বিমানবন্দর পর্যন্ত ২০ কিলোমিটার র‌্যাপিড বাস ট্রান্সপোর্ট বা বিআরটি নির্মাণ শেষ হবে। মূলত গণপরিবহনকে গতিশীল করতে গাজীপুর ও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের মধ্যে বাস ট্রান্সপোর্ট বা বিআরটি লাইন প্রকল্প শুরু হয় ২০১২ সালে। এ পর্যন্ত প্রকল্পটির কাজ হয়েছে মাত্র ২০ শতাংশ।

জানা গেছে, প্রকল্পের মধ্যে রয়েছে ২৫টি বিআরটি স্টেশন, গাজীপুরে ডিপো, গাজীপুর এবং বিমানবন্দরে দুটি টার্মিনাল, ৬টি উড়াল সেতু, ৫৬ কিলোমিটার সংযোগ সড়কের উন্নয়ন, ২০ দশমিক ৫ কিলোমিটার ফুটপাতের উন্নয়ন, ২৪ কিলোমিটার পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন এবং ১০টি কাঁচাবাজার নির্মাণ। সেতু কর্তৃপক্ষের দায়িত্বে রয়েছে উত্তরা থেকে চেরাগ আলী বাজার পর্যন্ত ৪ দশমিক ৫ কিলোমিটার উড়াল সড়ক এবং ১০ লেনের টঙ্গী সেতু নির্মাণ। প্রকল্প অনুযায়ী, বিআরটি সড়ক ধরে ঘণ্টায় ৪০ হাজার যাত্রী চলাচল করতে পারবে। উভয় দিক থেকে চলবে ১২০টি বিআরটি বাস।
                                  
রংপুর-৩  উপ-নির্বাচনে বিএনপির অংশগ্রহণ নিয়ে এক প্রশ্নের জবাবে এসময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, রংপুরের উপনির্বাচনে বিএনপি অংশগ্রহণ করছে, আমরা তাদের স্বাগত জানাই। আশা করি নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। নির্বাচন নিরপেক্ষ করতে সরকারের পক্ষ থেকে সবধরনের সহায়তা করা হবে। 

এএইচএস / এফসি

আরও পড়ুন

Islami Bank