• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০১৯, ০৩:২৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১১, ২০১৯, ০৩:৩৪ পিএম

রাজনৈতিক প্রভাবের কারণে খালেদা জিয়াকে মুক্ত করা যাচ্ছে না : মওদুদ

রাজনৈতিক প্রভাবের কারণে খালেদা জিয়াকে মুক্ত করা যাচ্ছে না : মওদুদ
মানববন্ধনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ -ছবি : জাগরণ

রাজনৈতিক প্রভাবের কারণে আদালতে বিচারকরা মুক্ত মনে কাজ করতে পারছে না। এ কারণে আইনি প্রক্রিয়ার তাকে মুক্ত করা যাচ্ছে না বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। 

বুধবার (১১ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপি আয়োজিত বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে  আয়োজিত এক মানববন্ধনে তিনি এ অভিযোগ করেন। 

ব্যারিস্টার মওদুদ বলেন, বেগম খালেদা জিয়াকে দুটি মিথ্যা মামলায় বন্দি রাখা হয়েছে। আজকে দেড় সপ্তাহ থেকে দেড় বছর হতে চললো, তিনি জেলখানায়। তার একটি মাত্র কারণ, রাজনৈতিক প্রভাবের কারণে আদালতে বিচারকরা মুক্ত মনে কাজ করতে পারছে না। আর এ কারণের আইনি প্রক্রিয়ার তাকে মুক্ত করা যাচ্ছে না।
 
তিনি বলেন, আমরা আইনি লড়াই চালিয়ে যাব। কিন্তু আমাদের ঐক্যবদ্ধভাবে সারা বাংলাদেশে আন্দোলনের পথ বেছে নিতে হবে এবং সে জন্য কর্মসূচি দিতে হবে। 

মওদুদ আরও বলেন, আমরা একমাত্র রাজপথেই আন্দোলনের মাধ্যমে বেগম জিয়ার মুক্তি আমরা অর্জন করতে পারি। অন্যথায় সম্ভবপর হবে না।

এ সময় দলের স্থায়ী কমিটির আরেক সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আমাদের মনে হয় বেশি দিন মানববন্ধন চলবে না। আমাদেরকে দানব ব্ন্ধন কর্মসূচি দিতে হবে। খালেদা জিয়ার মতো নেত্রীর মুক্তি আন্দোলনের উপর নির্ভর করা তার জন্য অপেক্ষা করা অসম্মানজনক। 

তিনি বলেন, যে আদালত নিজে চলতে পারে না, যে আদালত নিজের চিন্তা ভাবনা প্রয়োগ করেতে পারে, যে আদালত প্রধানমন্ত্রীর নির্দেশনা বাহিরে এক কদম হাঁটতে পারে না। সে আদালদের উপর নির্ভরশীলতা আর খালেদা জিয়াকে আদালতে রাখা একই কথা। 

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে এই মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, ডা. এ জেডএম জাহিদ হোসেন, আহমেদ আযম খান, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, আবুল খায়ের ভূইয়া, যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মুজিবুর রহমান সরোয়ার, খায়রুল কবির খোকন, যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, কৃষকদরের সদস্য সচিব কৃষিবিদ হাসান জাফির তুহিন, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদসহ অন্যান্য নেতাকর্মী। 

টিএস/একেএস

আরও পড়ুন