• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০১৯, ০১:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২১, ২০১৯, ০২:৫৯ পিএম

জয়-লেখকের পথেই হাঁটল ছাত্রদলের নতুন নেতৃত্ব

জয়-লেখকের পথেই হাঁটল ছাত্রদলের নতুন নেতৃত্ব
বক্তব্য রাখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর - ছবি : জাগরণ

বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জিয়াউর রহমানের সমাধিতে ফুলেল শ্রদ্ধা নিবেদনের কর্মসূচিতে নির্ধারিত সময়ে পৌঁছতে পারেননি ছাত্রদলের নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক। শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল ১০টায় রাজধানীর শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর কথা ছিল। কিন্তু নির্দিষ্ট সময়ে তারা না আসায় শ্রদ্ধা জানানোর পর্ব শুরু হয় বেলা ১১টারও পরে। এজন্য বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির সিনিয়র নেতাদের দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়।  

ছাত্রদলের নবনির্বাচিত সভাপতি ফজলুর রহমান খোকন এবং সাধারণ সম্পাদকের ইকবাল হোসেন শ্যামলের দেরিতে আসা নিয়ে সংগঠনের নেতাদের মধ্যে সমালোচনা শুরু হয়। কেউ কেউ বলতে শুরু করলেন, ছাত্রলীগের শোভন-রাব্বানী এবং ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের পথেই হাঁটলেন ছাত্রদলের নবনির্বাচিতরা। 

জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকারের উচ্চ পর্যায় থেকে তৃণমূল পর্যায় পর্যন্ত নেতাকর্মীরা এখন দুর্নীতিতে নিমজ্জিত। এরই কিছু প্রমাণ গত কয়েকদিন ধরে দেখছেন। যুবলীগ- ছাত্রলীগ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত তারা সবখানেই ভয়াবহ দুর্নীতিতে নিমজ্জিত হয়েছে। দেশের জন্য জনগণের জন্য অত্যন্ত ভয়ংকর একটি পরিস্থিতির সৃষ্টি হয়েছে। 

জিয়াউর রহমান দেশে ক্যাসিনো চালু করেছেন- মাহবুব আলম হানিফের এমন বক্তব্যের সমালোচনা করে ফখরুল বলেন, তারা এই সমস্ত কথা বলে নিজেদের দোষ-ত্রুটি এড়িয়ে যেতে চায়। এমন না যে তারা কেউ জড়িত নেই, সবাই জড়িত আছে। এখন তো কেঁচো খুঁড়ে সাপ বের হয়ে যাচ্ছে। সুতরাং কারো নিস্তার নেই। জনগণের রোষের কাছ থেকে কেউ নিস্তার পাবে না। আজকের পত্রিকা থেকে প্রমাণিত হয়ে গেছে যে আওয়ামী লীগ সরকার শুধু দুর্নীতি নয়, দেশের রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক সকল কাঠামো ভেঙে দিয়েছে। 

মির্জা ফখরুল বলেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের তত্ত্বাবধানে অত্যন্ত সুষ্ঠুভাবে ছাত্রদলের নির্বাচন সম্পন্ন হয়েছে এবং আমাদের তরুণ দুজন মেধাবী ছাত্রনেতা নির্বাচিত হয়েছেন। ছাত্রদলের এই নেতৃত্ব খালেদা জিয়ার মুক্তি আন্দোলন ও গণতন্ত্র মুক্তি আন্দোলনে ইতিবাচক ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি। 

তিনি আরো বলেন, ছাত্রদলের নতুন নেতৃত্ব বেগম খালেদা জিয়াকে মুক্তির জন্য দেশব্যাপী দুর্বার আন্দোলন গড়ে তুলবে এবং তার মুক্তি না হওয়া পর্যন্ত তারা ঘরে ফিরে যাবে না- এই ছিল আজ তাদের শপথ।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক  সম্পাদক ফজলুল হক মিলন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, সদ্য বিলুপ্ত ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি রাজীব হাসান, সাধারণ সম্পাদক আকরামুল আহাসান, নবনির্বাচিত ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি ফজলুর রহমান খোকন ও ইকবাল হোসেন শ্যামলসহ ছাত্রদলের কয়েকশ নেতাকর্মী।  

টিএস/ এফসি

আরও পড়ুন