• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ৩, ২০১৯, ০৯:১৩ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩, ২০১৯, ০৯:১৩ এএম

হার্ডলাইনে সরকার

খালেদার কারামুক্তির বিষয়ে সমঝোতা হচ্ছে না

খালেদার কারামুক্তির বিষয়ে সমঝোতা হচ্ছে না
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া- ফাইল ছবি

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও চিকিৎসা নিয়ে সরকারের কিছু করার নেই বলে সাফ জানিয়ে দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

তিনি এও বলেছেন, অন্য কোনো কথা থাকলে বলতে  পারেন, কিন্তু খালেদা জিয়ার প্রসঙ্গ না তুলতে দলের নেতাদের বলেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এই বিষয়ে কম্প্রোমাইজের বা সমঝোতার কিছু নেই। এটা আদালতের বিষয়। তবে সরকার প্রধান এবিষয়ে হার্ডলাইনে রয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বুধবার (০২ অক্টোবর) রাতে গণভবনে আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সঙ্গে এক বৈঠকে খালেদা জিয়ার বিষয়টি আলোচনায় আসলে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

বৈঠকে উপস্থিত একাধিক নেতা বিষয়টি নিশ্চিত করেছেন। তারা বলেন, খালেদা জিয়ার প্রসঙ্গ আলোচনা হলে প্রধানমন্ত্রী এসব কথা না তোলার জন্য ওবায়দুল কাদেরকে বলেন।

এ সময় আওয়ামী লীগের  সভাপতি মণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, মো. আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া বুধবার বিকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে বিএনপি চেয়ারপারসনকে দেখতে যান দলের চার এমপি জি এম সিরাজ, মোশাররফ হোসেন, জাহিদুর রহমান জাহিদ ও রুমিন ফারহানা। তারা ঘণ্টাখানেক ছিলেন দলীয় নেত্রীর কেবিনে।

সেখান থেকে বেরিয়ে বগুড়ার আসনের সাংসদ জি এম সিরাজ সাংবাদিকদের বলেন, ‘আমরা সাতজন সংসদ সদস্য সংসদ নেতা প্রধানমন্ত্রীর কাছে বলতে চাই, মাননীয় প্রধানমন্ত্রী হিসেবে আপনার কাছে আমাদের সবিনয় অনুরোধ, আপনি আমাদের দলের চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের জন্য পদক্ষেপ গ্রহণ করুন। আপনি আমলাতান্ত্রিক পরামর্শ না নিয়ে দয়া করে রাজনৈতিক দূরদর্শিতায় আমাদের নেত্রীকে ছেড়ে দিন, জামিনের ব্যবস্থা করে দিন।’

অপরদিকে বুধবার দুপুরে সচিবালয়ে খালেদা জিয়ার জামিন প্রসঙ্গে সেতুমন্ত্রী ওবায়দুল কা‌দের বলেন, বিএনপির একজন এমপি আমার সঙ্গে দেখা করে তার জামিনের বিষয়ে কথা বলেছেন। তিনি তাদের দলের অভিপ্রায়ের কথা বলেছেন, যে খালেদা জিয়াকে জামিন দিলে তিনি বিদেশে চিকিৎসার জন্য যাবেন। এই বিষয়টি প্রধানমন্ত্রীকে জানানোর জন্য বলেছেন। আমি প্রধানমন্ত্রীকে বিষয়টি জানিয়েছি, তিনি বলেছেন 'এটা আদালতের বিষয়। জামিন আদালতে না হলে আমি কিভাবে করব।'

বিএনপির সেই সংসদ সদস্য নিজেও প্রধানমন্ত্রীকে বলেছেন জানিয়ে ওবায়দুল কাদের বলেন, তিনি জামিন পাবেন কি না সেটা আদালতের বিষয়। সরকার আদালতকে কিভাবে বলবে জামিন দিতে? তাহলে এটা কি  বিচার ব্যবস্থার প্রতি অসম্মান নয়?

এইচ এম/বিএস 
 

আরও পড়ুন