• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ৯, ২০১৯, ০৭:০০ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৯, ২০১৯, ০৭:১০ পিএম

গণতন্ত্র পুনরুদ্ধারে জেহাদ নিজেকে উৎসর্গ করেছেন : ফখরুল

গণতন্ত্র পুনরুদ্ধারে জেহাদ নিজেকে উৎসর্গ করেছেন : ফখরুল
মির্জা ফখরুল ইসলাম আলমগীর

শহীদ জেহাদ দিবস উপলক্ষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেছেন, শহীদ নাজির উদ্দিন জেহাদ বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে এক চিরস্মরণীয় নাম। শহীদ জেহাদ নিজেকে উৎসর্গ করেছেন গণতন্ত্রকে পুনরুদ্ধার করতে। 

বুধবার (৯ অক্টোবর) বিকালে গণমাধ্যমে পাঠানো দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ স্বাক্ষরিত এক বাণীতে বিএনপি মহাসচিব এসব কথা বলেন।

তিনি বলেন, শহীদ জেহাদের এই মহিমান্বিত আত্মদানের ফলেই স্বৈরচারী এরশাদের পতন হয়। শুরু হয় সাংবিধানিক ধারাবাহিকতা। নব্বইয়ে স্বৈরাচারী সরকারকে উৎখাত করে গণতন্ত্রের বিজয়ে তার অগ্রণী ভূমিকার জন্য জাতি হিসেবে আমরা গর্ববোধ করি।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, কিন্তু অগণতান্ত্রিক অপশক্তি নিষ্ক্রিয় হয়ে বসে নেই। এখন সেই পুরনো স্বৈরাচার ফ্যাসিবাদের সঙ্গে মিলেমিশে নাগরিক স্বাধীনতা কেড়ে নিয়ে জনগণকে দুঃস্বপ্নের মধ্যে ঠেলে দিয়েছে। দুর্বিনীত শাসনকে স্থায়ীত্ব দেয়ার জন্য এ সময়ে বেগম খালেদা জিয়াকে অন্যায়ভাবে বন্দি করে রাখা হয়েছে। তারা চক্রান্তের কুটীল খেলায় রাষ্ট্রীয় গণতন্ত্রকে চূড়ান্তভাবে ধ্বংস করার জন্যই দেশনেত্রীকে আটক করে রেখেছে।

তিনি বলেন, আমার দৃঢ় বিশ্বাস, বর্তমান দুঃসময়ে নিষ্ঠুর দুঃশাসনের বিরুদ্ধে সকল গণতান্ত্রিক শক্তিকে কঠিন সংগ্রামে উদ্বুদ্ধ করবে শহীদ জেহাদের আত্মদান। যে স্বপ্ন ও আশা নিয়ে শহীদ নাজির উদ্দিন জেহাদ সেদিন স্বৈরাচারীর বুলেট নিজের বুকে বরণ করে নিয়েছিলেন, সেই স্বপ্ন পূরণে রাষ্ট্র ও সমাজের সকল স্তরে গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠা করাই হবে আমাদের আজকের সংগ্রামের মূল লক্ষ্য। আর তাতেই শহীদ নাজির উদ্দিন জেহাদের আত্মা শান্তি পাবে।

মির্জা ফখরুল শহীদ জেহাদ দিবস উপলক্ষে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলনে শহীদ নাজির উদ্দিন জেহাদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন ও তার অম্লান স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। এদিকে, শহীদ জিহাদ দিবস উপলক্ষে আলাদা বাণী দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। 

শহীদ জিহাদ দিবসে বিএনপির কর্মসূচি :

শহীদ জেহাদ দিবস উপলক্ষে ৯০র ডাকসু ও সর্বদলীয় ছাত্র ঐক্যের উদ্যোগে আগামীকাল বৃহস্পতিবার (১০ অক্টোবর) সকাল ৮টায় রাজধানীর দৈনিক বাংলা মোড়ে শহীদ জেহাদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ এবং সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা করবে বিএনপি। এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। সভাপতিত্ব করবেন ডাকসুর সাবেক ভিপি আমান উল্লাহ আমান। জেহাদ স্মৃতি চত্বরে সকাল ৮টায় পুষ্পার্ঘ অর্পণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। এছাড়া ৯০র ডাকসু ও সর্বদলীয় ছাত্র ঐক্যের নেতৃবৃন্দ পুষ্পার্ঘ অর্পণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। 

টিএস/একেএস

আরও পড়ুন