• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৩১, ২০১৯, ০১:৫২ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩১, ২০১৯, ০১:৫২ পিএম

ইন্দিরা গান্ধী শতাব্দীর শ্রেষ্ঠ নারী নেতৃত্ব : ন্যাপ মহাসচিব

ইন্দিরা গান্ধী শতাব্দীর শ্রেষ্ঠ নারী নেতৃত্ব : ন্যাপ মহাসচিব
বক্তব্য রাখছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়া- ছবি: জাগরণ

ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী শতাব্দীর শ্রেষ্ঠ নারী নেতৃত্ব ছিলেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়া। তিনি বলেন, ইন্দিরা গান্ধীর ব্যক্তিত্ব ছিল কোমলে কঠোরে অনন্য। বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার ভূমিকার কথা দুই বাংলার মানুষ চিরদিন মনে রাখবে। 

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) তোপখানা রোডের সাংবাদিক নির্মল সেন মিলনায়তনে ‘ইন্দরা গান্ধী ৩৫তম মৃত্যুবার্ষিকী’ উপলক্ষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সংগঠনের সভাপতি এমএ জলিলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক নিম চন্দ্র ভৌমিক। 

ন্যাপ মহাসচিব বলেন, ভারতের স্বাধীনতা সংগ্রামের সঙ্গে ইন্দিরা গান্ধী ওতপ্রোতভাবে যুক্ত ছিলেন। শৈশবে তিনি ‘বাল চড়কা সঙ্ঘ’প্রতিষ্ঠা করেন। পরে, ১৯৩০ সালে অসহযোগ আন্দোলনের সময় কংগ্রেসকে সাহায্য করার জন্য ছোট ছোট ছেলেমেয়েদের নিয়ে তিনি গড়ে তোলেন ‘বানর সেনা’। তাকে কারাবন্দি করা হয় ১৯৪২ সালের সেপ্টেম্বর মাসে। ১৯৪৭ সালে মহাত্মা গান্ধীর নির্দেশে তিনি দিল্লির দাঙ্গা বিধ্বস্ত এলাকাগুলোতে কাজ করেছিলেন।

তিনি বলেন, ইন্দিরা গান্ধীর মৃত্যু কংগ্রেসের কাছে ছিল এক অপূরণীয় ক্ষতি। ক্ষতি শুধু এই কারণেই নয় যে সেই সময়ে ইন্দিরা ছিলেন ওই দলের সর্বোচ্চ নেত্রী। ক্ষতি এই কারণেও যে ইন্দিরা গান্ধী যে রাজনীতি আমদানি করেছিলেন তার সময়ে, তাতে তার চলে যাওয়াতে কংগ্রেসে তৈরি হয় এমন এক শূন্যতা যে তা পূরণ করা এককথায় ছিল অসম্ভব। 

আলোচনায় অংশগ্রহণ করেন- এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, বিশিষ্ট সাংবাদিক মানিক লাল ঘোষ, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ নেতা আ স ম মোস্তফা কামাল, গণতান্ত্রিক মুক্তি আন্দোলন চেয়ারম্যান আশরাফ আলী হাওলাদার, বাংলাদেশ ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, মহানগর সভাপতি মো. শহীদুননবী ডাবলু প্রমুখ।

টিএস/টিএফ

আরও পড়ুন