• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ৫, ২০১৯, ০২:০৫ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৫, ২০১৯, ০২:০৫ পিএম

জুরাইনে বাবা-মায়ের কবরের পাশে শায়িত হবেন খোকা

জুরাইনে বাবা-মায়ের কবরের পাশে শায়িত হবেন খোকা
সাদেক হোসেন খোকা

প্রাণের শহর রাজধানী ঢাকায় চারদফা জানাজা শেষে জুরাইনে বাবা-মায়ের কবরের পাশে শায়িত হবেন অবিভক্ত ঢাকার শেষ মেয়র বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা। বিএনপির এ ভাইস চেয়ারম্যানের মরদেহ ঢাকায় আসবে বৃহস্পতিবার (০৭ নভেম্বর) সকালে। ওইদিনই সন্ধ্যায় জুরাইন কবরস্থানে তার দাফন সম্পন্ন হবে। 
 
বিএনপির ঢাকা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ ও সাদেক হোসেন খোকার এপিএস নজরুল ইসলাম কিরণ দৈনিক জাগরণকে এ তথ্য নিশ্চিত করেন। 

তারা জানান, মঙ্গলবার (০৫ নভেম্বর) রাত ১১টার দিকে এমিরেটস এয়ার লাইন্সের একটি  ফ্লাইটে সাবেক মন্ত্রী সাদেক হোসেন খোকার মরদেহ নিয়ে তার পরিবারের সদস্যরা দেশের পথে রওনা হবেন। বৃহস্পতিবার সকাল ৮টার দিকে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে। এরপর বেলা সাড়ে ১১টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। 
 
বিএনপি নেতারা জানান, জাতীয় সংসদ ভবনের সামনে জানাজা শেষে দলীয় নেতাকর্মীদের শ্রদ্ধা জানানোর জন্য পরে এই বীর মুক্তিযোদ্ধার মরদেহ নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেয়া হবে। দলের পক্ষ থেকে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা মরহুম খোকার মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। বাদ জোহর সেখানে জানাজা হবে। সেখান থেকে মরদেহ তার নিজ জন্মস্থান রাজধানীর গোপীবাগ নেয়া হবে ।

আজাদ ও কিরণ আরও জানান, বিকেলে গোপীবাগ ও ধুপখোলা মাঠে খোকার আরও দুটি জানাজা অনুষ্ঠিত হবে। তবে ওই জানাজার নির্দিষ্ট সময় তারা জানাতে পারেননি।
 
আজাদ বলেন, মরদেহের সঙ্গে সাদেক হোসেন খোকার বড়ছেলে ইশরাক হোসেনসহ পরিবারের সদস্যরা থাকবেন। তারা ঢাকায় পৌঁছানোর পর দলের সিনিয়র নেতাদের সঙ্গে আলোচনার পর অন্যান্য সিদ্ধান্ত নেবেন।
 
তিনি বলেন, সাদেক হোসেন খোকা যেহেতু বীর মুক্তিযোদ্ধা তাই দিনের কোনো একসময় তার মরদেহ সর্বস্তরের জনসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য শহীদ মিনারেও নেয়া হতে পারে। 

উল্লেখ্য সোমবার (০৪ নভেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১টা ৫০ মিনিটে নিউইয়র্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বিএনপির এই সিনিয়র নেতা। ওইদিন সন্ধ্যায় নিউইয়র্কের জ্যামাইকায় তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। 

বাংলাদেশে আনার পর জানাজার সময় সূচি:
৭ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১১টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায়। দুপুর ১২টা কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের জন সাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে। বাদ জোহর বিএনপি নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। দুপুর ৩টায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ভবনে। এরপর গোপীবাগ নিজ বাসায় হয়ে ধুপ খোলা মাঠে জানাজা শেষে জুরাইন গোরস্তানে নেয়া হবে। সেখানে তার বাবা-মায়ের কবরের পাশে দাফন সম্পন্ন হবে। 

টিএস/বিএস