• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৫, ২০১৯, ০৭:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৫, ২০১৯, ০৭:৫৪ পিএম

অনির্বাচিত সরকারের কারণেই দেশে আজ লাগামহীন নৈরাজ্য : মওদুদ

অনির্বাচিত সরকারের কারণেই দেশে আজ লাগামহীন নৈরাজ্য : মওদুদ
তরিকুল ইসলামের স্মরণসভায় বক্তব্য দিচ্ছেন ব্যারিস্টার মওদুদ আহমদ  -  ছবি : জাগরণ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, রাজনীতি চলে গেছে এখন অর্থ, সন্ত্রাস আর দুর্বৃত্তদের হাতে। এর একটি মাত্র কারণ হলো সত্যিকার অর্থে এই দেশে জনপ্রতিনিধিত্বকারী কোনো সরকার ক্ষমতায় নেই, জনগণের ভোটে নির্বাচিত কোনো সরকার নেই। জনগণের কাছে জবাবদিহি করার মতো সরকার নেই বলেই আজ দেশে এই নৈরাজ্য, শিশু ধর্ষণ, নারী ধর্ষক, দুর্বৃত্তায়ন। এর থেকে দেশকে রক্ষা করতে হবে।

তিনি বলেন, ক্যাসিনো-জুয়া এসব সংস্কৃতি এ দেশে আগে ছিল না। ছাত্রলীগ-যুবলীগ ইদানীং এসব অপকর্ম করছে। এর মূল কারণ হচ্ছে রাজনীতিতে শূন্যতা বিরাজমান।

মঙ্গলবার (নভেম্বর ৫) বিকেলে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক তথ্যমন্ত্রী তরিকুল ইসলামের স্মরণসভায় ব্যারিস্টার মওদুদ এসব কথা বলেন।

তরিকুল ইসলামকে স্মরণ করে বিএনপির এই জ্যেষ্ঠ নেতা আরো বলেন, তরিকুল ইসলামও মন্ত্রী ছিলেন কিন্তু কখনো তাকে আমরা বিলাসিতা করতে দেখিনি। আজ এটা দৃষ্টান্ত হিসেবে আমাদের সামনে থাকা উচিত। আমরা যারা জাতীয়তাবাদী শক্তির রাজনীতি করি তাদেরকে ধীর চরিত্রের অধিকারী হওয়ার মন-মানসিকতা রাখা উচিত।

তরিকুল ইসলামের আত্মার মাগফিরাত কামনা করে তিনি দলীয় নেতাকর্মীদের তরিকুলের আদর্শে উদ্বুদ্ধ হওয়ার আহ্ববান জানান।

তরিকুল ইসলামের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, তরিকুল ইসলাম যেদিন থেকে রাজনীতি শুরু করেছেন, সেদিন থেকে এ দেশের স্বাধীনতা, গণতন্ত্র এবং কৃষক-শ্রমিকের পক্ষে কাজ করে গেছেন। অর্থের প্রতি তার লোভ ছিল না, বিলাসিতার প্রতি আকৃষ্ট হতেন না।

বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার কথা উল্লেখ করে দুদু বলেন, সাদেক হোসেন খোকা ও তরিকুল ইসলাম একই মতাদর্শের মানুষ। তারা দুজনই গণতন্ত্রের জন্য লড়াই করে গেছেন। সাদেক হোসেন খোকাকে আমরা পাব আর একটা দিন পরে। তবে জীবিত নয়, মৃত অবস্থায়। তার মাগফেরাত কামনা করি এবং এই দুজনের আদর্শকে আমরা ধরে রাখার চেষ্টা করব।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে স্মরণসভায় আরও বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ইকবাল হাসান মাহমুদ টুকু, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, হাবিব-উন-নবী খান সোহেল প্রমুখ।

সভায় শুভেচ্ছা বক্তব্য দেন তরিকুল ইসলাম স্মৃতি সংসদের সদস্যসচিব, যশোর জেলা বিএনপির আহ্বায়ক ও তরিকুল ইসলামের স্ত্রী অধ্যাপিকা নার্গিস বেগম। সভা পরিচালনা করেন বিএনপির সহ-প্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীম।

টিএস/এনআই

আরও পড়ুন