• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ৭, ২০১৯, ০৪:১৩ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৭, ২০১৯, ০৪:৩৮ পিএম

শেষ বয়সে দালাল হয়ে মরতে চাননি বাবা : খোকার ছেলে ইশরাক

জাগরণ প্রতিবেদক
শেষ বয়সে দালাল হয়ে মরতে চাননি বাবা : খোকার ছেলে ইশরাক
বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সামনে খোকার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয় -ছবি : সংগৃহীত

অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেন বলেন, ‘‘বাবার কাছে গিয়ে আমি দেশে ফেরার বিষয়ে জানতে চেয়েছিলাম। তখন বাবা সামান্য কথা বলতে পারতেন। তখন তিনি বলেছেন, ‘বিএনপি চেয়ারপাসনের কথা ছাড়া তিনি কিছুই করবেন না। তিনি বলেছেন, সরকারের সাথে লিয়াজোঁ করে দেশে আসবেন না। তিনি মারা গেলে তারপর যেন তার মরদেহ আসে। বাবা বলেছিলেন শেষ বয়সে দালাল হয়ে মরতে চাই না।’’

ইশরাক আরও বলেন, ‘‘আমাদের নেত্রী বেগম খালেদা জিয়া কারাগারে। তিনি তাকে শেষ দেখা দেখতে পারলেন না।’’

বৃহস্পতিবার (৭ নভেম্বর) দুপুর ২টায় রাজধানীর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সামনের সড়কে জানাজা-পূর্ব বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএনপি নেতা সাদেক হোসেন খোকার দ্বিতীয় জানাজায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, মিজানুর রহমান মিনুসহ হাজারও মানুষ অংশ নেন।

প্রিয় নেতাকে শেষ বিদায় জানাতে ঢাকা ও আশপাশের এলাকা থেকে জড়ো হন কয়েক হাজার মানুষ। লোকে-লোকারণ্য হয়ে উঠে নয়া পল্টন এলাকা।

জানাজার আগে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘‘আজ আমাদের জন্য শোকের দিন। সাদেক হোসেন খোকা ৫ বছর দেশের বাইরে ছিলেন। তিনি প্রতিহিংসার শিকার হয়েছেন। তিনি যুদ্ধ করে এদেশে স্বাধীন করেছেন। সেই দেশের মাটিতে শেষ নিশ্বাস ত্যাগ করতে পারেন নি।

এর আগে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় জানাজা শেষে দুপুর ১২টায় সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য খোকার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয়। সেখানে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ প্রিয় নেতা প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন।

কিডনি ক্যান্সারে আক্রান্ত হয়ে সাদেক হোসেন খোকা নিউ ইয়র্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় ৪ নভেম্বর (সোমবার) দুপুরে মারা যান। ৭ নভেম্বর (বৃহস্পতিবার) সকাল তার মরদেহ দেশে আনা হয়। ২০১৪ সাল থেকে চিকিৎসার জন্য তিনি নিউ ইয়র্কে ছিলেন। তিন বারের নির্বাচিত সংসদ সদস্য, দুই বারের মন্ত্রী ও ২০০২ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র ছিলেন সাদেক হোসেন খোকা।

টিএস/এসএমএম

আরও পড়ুন