• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ৭, ২০১৯, ০৮:১৮ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৭, ২০১৯, ০৮:১৮ পিএম

‘জাসদের কিছু ভুলত্রুটির কারণে বিপ্লব সফল হয়নি’

জাগরণ প্রতিবেদক
‘জাসদের কিছু ভুলত্রুটির কারণে বিপ্লব সফল হয়নি’
বাংলাদেশ জাসদ সভাপতি শরীফ নুরুল আম্বিয়া -ফাইল ছবি

বাংলাদেশ জাসদ সভাপতি শরীফ নুরুল আম্বিয়া বলেছেন, ৭ নভেম্বর ১৯৭৫ কর্নেল তাহের সৈনিক-জনতার ঐক্যের ভিত্তিতে এক দুঃসাহসিক অভ্যুত্থান করেছিলেন। জেনারেল জিয়ার ষড়যন্ত্রের ফলে এবং জাসদের কিছু ভুলত্রুটির কারণে এ বিপ্লব সফল হয়নি।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) বিকালে ঐতিহাসিক সিপাহী জনতার গণ-অভ্যুত্থানের ৪৪তম বার্ষিকী উপলক্ষে শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল বাংলাদেশ জাসদের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আম্বিয়া বলেন, জিয়া এই অভ্যুত্থান থেকে ফায়দা তুলতে জামায়াত-মুসলিম লীগকে রাজনীতিতে পুনর্বাসন করে। ক্ষমতা সংহত করতে জিয়া শুধু তাহেরকে হত্যা নয় অনেক মুক্তিযোদ্ধা সৈনিকদের ফাঁসি দিয়ে হত্যা করেছেন। জিয়া ৭ নভেম্বরকে বিপ্লব ও সংহতি দিবস হিসেবে চিত্রিত করলেও এই রাজনীতি প্রতিষ্ঠিত করতে ব্যর্থ হয়েছে। ক্যান্টনমেন্টের সৈনিকদের ঐক্যবদ্ধ করতে ব্যর্থ হয়ে তিনি মৃত্যুবরণ করেছেন।

তিনি বলেন, জিয়াউর রহমানের ষড়যন্ত্রে তাহের ও জনগণ সেদিন সফল হতে পারেননি। তবে ৭ নভেম্বরের অভিজ্ঞতা নিয়ে ভবিষ্যতে জনগণ জয়লাভ করবে। ৭ নভেম্বরের অভ্যুত্থান মুক্তিকামী সংগ্রামী জনগণের প্রেরণা হয়ে থাকবে।

জাসদ সভাপতি বলেন, বর্তমানে বিএনপি একটি জামাত-নির্ভর দলে পরিণত হয়েছে। সাম্প্রদায়িক সন্ত্রাস সংঘ থেকে নিজেদের বিচ্ছিন্ন করতে পারেনি। সামরিক শাসকদের গ্লামার নিয়ে গণতন্ত্র অগ্রসর হওয়ার কোনো সুযোগ নেই। মুক্তিযুদ্ধের আদর্শ ও মূল্যবোধের বাইরে এদেশে কোন দল টিকে থাকবে না।

তিনি বলেন,  দেশ এখন দুর্বৃত্ত ও লুণ্ঠনকারীদের দৌরাত্ম্যে দিশেহারা। শুদ্ধি অভিযানে সাফল্য নিয়ে সংশয় আছে। রাজনৈতিক প্রক্রিয়ার সংস্কার ও দুর্নীতি দূর না হলে ভবিষ্যত উজ্জ্বল বলা যাবে না।

বাংলাদেশ জাসদ সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান শহীদ আবু তাহের ও শতশত সৈনিকের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, গণতন্ত্র চর্চার জন্য পরিবেশ উম্মুক্ত করতে হবে। এজন্য সরকারের কিছু করার আছে। নির্বাচন কমিশনকে সঠিকভাবে কাজ করতে হবে।

টিএস/একেএস

আরও পড়ুন