• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৯, ২০১৯, ০২:০২ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৯, ২০১৯, ০২:১২ পিএম

মধ্যপ্রাচ্যে নিরাপত্তা না থাকায় সহিংসতার শিকার হচ্ছে নারী শ্রমিকরা  

মধ্যপ্রাচ্যে নিরাপত্তা না থাকায় সহিংসতার শিকার হচ্ছে নারী শ্রমিকরা  
জাতীয় প্রেসক্লাবের সামনে (ন্যাপ) মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুঁইয়া

বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূঁইয়া বলেন, মধ্যপ্রাচ্যে নিরাপত্তা না থাকায় সেখানে আমাদের নারী শ্রমিকরা সহিংসতার শিকার হচ্ছে। নিরাপত্তাহীনতার মধ্যে তাদের পাঠানোর কারণে অত্যাচার, নির্যাতন, ধর্ষণ ও হত্যাকাণ্ডের মতো ঘটনা ঘটছে। 

শনিবার (৯ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে সৌদি ও মধ্যপ্রাচ্যে নারী শ্রমিকদের নির্যাতনের প্রতিবাদে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির উদ্যোগে আয়োজিত নাগরিক মানববন্ধনে প্রধান বক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, মধ্যপ্রাচ্য থেকে বাংলাদেশের অনেক নারী শ্রমিক লাশ হয়ে ফিরছেন। অনেকে সর্বস্ব হারিয়ে সারা শরীরে নির্যাতনের চিহ্ন নিয়ে ফিরছেন। অথচ কোথাও কোনো উদ্বেগ নেই, ক্রোধের প্রকাশ নেই। এর কারণ যেসব নারী শ্রমিক মধ্যপ্রাচ্যে যাচ্ছেন, তাদের প্রায় সবাই দরিদ্র।

তিনি বলেন, সৌদি আরবে নারীদের ওপর অত্যাচার দিন দিন বেড়েই চলেছে। এখন আর চুপ থাকার সময় নেই। সবকিছুরই একটি সীমা থাকে। এর বিরুদ্ধে প্রতিবাদ হওয়া দরকার।

তিনি আরও বলেন, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের মালিকরা নারীদের ওপর নির্যাতন করে। এ কারণে শ্রীলঙ্কা, ফিলিপাইন, মালয়েশিয়া ও পাকিস্তান নারীদের সেখানে পাঠানো বন্ধ করেছে। আমাদের দেশের নারী নির্যাতনের ঘটনায় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় কিছুই করে না। তাদের কাছে অভিযোগ করেও কোনো সাড়া পাননি নির্যাতিত নারীরা। এজন্য দায়ী সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

সভাপতির বক্তব্যে মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, আমাদের দেশের নারী শ্রমিকরা বিদেশে কাজ করতে গিয়ে যে নির্যাতনের শিকার হয়, তা সরকার কিংবা সংশ্লিষ্ট মন্ত্রণালয় পর্যবেক্ষণ করছে না। এমনকি বিদেশে যে দূতাবাস রয়েছে, তারাও কোনও খোঁজ-খবর নিচ্ছে না। যেসব দালালের মাধ্যমে নারীরা বিদেশে যাচ্ছে, তাদেরও মনিটোরিং করা হচ্ছে না। যারা নারীদের বিদেশে পাঠাচ্ছে, তাদের আইনের আওতায় আনা প্রয়োজন। 

জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা'র সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক এড. সাইফুল ইসলাম সেকুলের সঞ্চালনায় মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন সমিতির মহাসচিব মুহম্মদ মফিজুর রহমান লিটন, বিশিষ্ট সাংবাদিক মতিউর রহমান সরদার, বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর সভাপতি মো. শহীদুননবী ডাবলু, শেরে বাংলা গবেষনা পরিষদের মহাসচিব আর কে রিপন, বন্ধু সমাজের নাজমুল আহসান সুমন, মানবাধিকার নেত্রী রিমা সরদার, সংগঠনের নারায়নগঞ্জ জেলা প্রতিনিধি মো. মনজুরুল ইসলাম কাজল, কুমিল্লা উত্তর জেলা প্রতিনিধি পারভেজ হোসেন বাবু, ঢাকা মহানগর প্রতিনিধি আয়শা সিদ্দিকা, রাজশাহী জেলা প্রতিনিধি নিলুফার খাতুন, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি মাহবুবুর রহমান যিশু প্রমুখ।

টিএইচ/একেএস

আরও পড়ুন