• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১২, ২০১৯, ০৫:৪২ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১২, ২০১৯, ০৫:৪৩ পিএম

১৪ দলের স্মরণ সভা

মইন উদ্দিন খান বাদল ছিলেন সংসদ অধিবেশনের প্রাণ

মইন উদ্দিন খান বাদল ছিলেন সংসদ অধিবেশনের প্রাণ
সভাপতির বক্তব্য রাখেন ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম -ছবি : জাগরণ

তথ্যবহুল, জোরালো ও যুক্তি-নির্ভর বক্তব্য নিয়ে সংসদ অধিবেশনে উপস্থিত হতেন সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদল। তিনি ছিলেন জাতীয় সংসদ অধিবেশনের প্রাণ। দেশের ঐতিহাসিক ঘটনাগুলোর অন্যতম সাক্ষীও তিনি। আন্দোলন সংগ্রামে সাহসিকতার সঙ্গে অগ্রসর হতেন। কোনও দিন পিছপা হন নি। সদ্য প্রয়াত জাসদ নেতা ও সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদলকে এভাবেই মূল্যায়ণ করেন ১৪ দল নেতৃবৃন্দ।  

মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে ১৪ দল আয়োজিত মইন উদ্দিন খান বাদল স্মরণ সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে স্মতিচারণ করেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, জাসদ সভাপতি ও সাবেক মন্ত্রী হাসানুল হক ইনু, জাসদ (অপর অংশ) সভাপতি শরিফ নূরুল আম্বিয়া, ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোজাফফর হোসেন পল্টু, তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজ ভাণ্ডারিসহ জোট নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। 

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, বিজ্ঞ পার্লামেন্টারিয়ান মইন উদ্দিন খান বাদল। তিনি যখন বক্তব্য রাখতেন তখন প্রাণ পেত সংসদ। তার তথ্যবহুল বক্তব্য মনোযোগ দিয়ে শুনতেন সবাই। আমার দেখা বাংলাদেশের সেরা কয়েকজন পার্লামেন্টারিয়ানের মধ্যে বাদল একজন।

হাসানুল হক ইনু বলেন, বাংলাদেশের ঐতিহাসিক ঘটনাগুলোর সাক্ষী মইন উদ্দিন খান বাদল। সকল আন্দোলন সংগ্রামে সাহসিকতার সঙ্গে অগ্রসর হয়েছেন, কোনও দিন পিছপা হন নি। সারা দেশে যখন শুদ্ধি অভিযান চলছে, বিএনপি জামায়াতের নানা চক্রান্ত হচ্ছে এমন সময় বাদল সাহেব আমাদের ছেড়ে চলে গেলেন। বাংলাদেশের রাজনৈতিক অঙ্গন সব সময় বাদল সাহেবকে স্মরণ করবে।

জাসদের অপর অংশের সভাপতি শরিফ নূরুল আম্বিয়া বলেন, দেশের রাজনীতিতে মইন উদ্দিন বাদল জাতীয় সংসদে তত্ত্ব ও উদ্ধৃতি দিয়ে তিনি বক্তব্য উপস্থাপনের ভিত্তি রচনা করতেন, যা মানুষের মর্মকে স্পর্শ করত।

রাশেদ খান মেনন বলেন, জাতীয় সংসদে বক্তব্যের সময় সব সময়ই তিনি আলোড়ন সৃষ্টি করে রেখেছেন।

সভাপতির বক্তব্যে ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেন, মইন উদ্দিন খান বাদল সব সময়ই অসাম্প্রদায়িক শোষণ মুক্ত বাংলাদেশের স্বপ্ন দেখতেন। দুর্নীতি ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কথা বলতেন। ১৪ দলের নানা সঙ্কটে তিনি সব সময় এগিয়ে এসেছেন। ১৪ দলকে ঐক্যবদ্ধ রাখার জন্য ব্যাপক কাজ করে গেছেন। 

এএইচএস/এসএমএম

আরও পড়ুন