• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০১৯, ০৮:৪৮ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৫, ২০১৯, ০৮:৪৮ এএম

‘মাটির উপরের ট্রেনই চলছে না ঠিকমতো আবার মেট্রোরেল’ 

‘মাটির উপরের ট্রেনই চলছে না ঠিকমতো আবার মেট্রোরেল’ 
সংসদ অধিবেশনে রওশন এরশাদ- ফাইল ছবি

একের পর এক ট্রেন দুর্ঘটনায় ক্ষোভ প্রকাশ করে জাতীয় সংসদের বিরোধী দলের নেতা রওশন এরশাদ বলেছেন, মাটির উপরে ট্রেনই ঠিকমতো চলছে না, মেট্রোরেল-পাতালরেল কীভাবে চালানো হবে? 

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনের সমাপনী বক্তব্যে রওশন এরশাদ এমন প্রশ্ন তোলেন। 

সাম্প্রতিক রেল দুর্ঘটনায় ক্ষোভ প্রকাশ করে রওশন এরশাদ বলেন, একের পর এক ট্রেন দুর্ঘটনার শিকার হচ্ছে মানুষ। আমরা মাটির উপর দিয়ে ট্রেন ঠিকমতো চালাতে পারি না বলে দুর্ঘটনা ঘটে। আমরা মেট্রোরেল চালাবো কীভাবে। শূন্যের উপর দিয়ে মেট্রোরেল করা হচ্ছে। এই ট্রেন যে পড়ে যাবে না, তার নিশ্চয়তা কী। 

বিরোধী দলের নেতা বলেন, বুয়েট শিক্ষার্থী আবরার, সাংবাদিক দম্পতি সাগর-রুনি, কুমিল্লার সোহাগী জাহান তনু, পুলিশ কর্মকর্তা বাবুল আকতারের স্ত্রী মাহমুদা আকতারসহ এ পর্যন্ত যত হত্যাকাণ্ড ঘটেছে, সবগুলোর দ্রুতবিচার সম্পন্ন করে মানুষের মধ্যে আস্থা ফিরিয়ে আনুন।
 
রওশন এরশাদ বলেন, কিছু কিছু হত্যাকাণ্ডের বিচার দ্রুত হয়। আবার কিছু হত্যাকাণ্ডের বিচার হচ্ছে না। নুসরাত হত্যাকাণ্ডের বিচার দ্রুত সম্পন্ন করা হলেও সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচার এখনও শুরুই হয়নি। কিছু কিছু মামলা ঝুলিয়ে রাখা হয়েছে। তবে কী যেগুলো সরকার চায়, সেগুলোর দ্রুতবিচার হয়। আর সরকার যেগুলো চায় না, সেগুলো ঝুলিয়ে রাখা হয়। এসব মামলার দ্রুত বিচার কাজ সম্পন্ন করার জন্য আমি, স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি।

চলমান ক্যাসিনোবিরোধী অভিযান প্রসঙ্গ টেনে তিনি বলেন, যখন ঢাকা ও চট্টগ্রামে ক্যাসিনোবিরোধী অভিযান শুরু হয়, তখন কিছু ক্লাব ও বাড়িতে অবৈধ আগ্নেয়াস্ত্র, নগদ টাকা পাওয়া গেছে। এই অভিযানে প্রধানমন্ত্রী নিজের দলের নেতাদেরও ছাড় দেননি। এসব ক্লাবের ক্যাসিনোর খবর স্থানীয় থানাগুলো কেন দেখেনি।

নিরাপদ খাদ্য নিয়ে রওশন এরশাদ বলেন, এখন নিশ্চিন্ত মনে কোনো খাবার খাওয়া যায় না। হোটেলগুলো ২০ বছর আগের ঝোল ও ডাল বিক্রি করছে। খাদ্য নিরাপত্তা আইনের প্রয়োগ নেই। সরকার না চাইলে মানুষ হাজার চেষ্টা করেও নিরাপদ খাদ্য খেতে পারবে না।

প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির বিষয়ে তিনি বলেন, তারা মানুষ গড়ার কারিগর। তাদের উপযুক্ত বেতন-ভাতা দিয়ে যোগ্য মানুষ গড়ার বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করুন।

এইচএস/বিএস