• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৯, ০৩:০১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৭, ২০১৯, ০৩:০১ পিএম

কৃত্রিম সংকট তৈরি করে পেঁয়াজের দাম বাড়ানো হচ্ছে : রিজভী 

কৃত্রিম সংকট তৈরি করে পেঁয়াজের দাম বাড়ানো হচ্ছে : রিজভী 
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী- ফাইল ছবি

বাজারে কৃত্রিম সংকট তৈরি করে পেঁয়াজের দাম বাড়ানো হচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রোববার (১৭ নভেম্বর) রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

রুহুল কবির রিজভী বলেন, বর্তমান সরকার যে জনগণের সমস্যা বুঝতে পারেনা, কিংবা বুঝতে পারছেনা এর বড় প্রমাণ বর্তমানের পেঁয়াজ সংকট। সরকারি দলের লোকজনের সিন্ডিকেটের কারসাজিতে পেঁয়াজের বাজারে অস্থিরতা চরম পর্যায়ে পৌঁছেছে। বাজারে কৃত্রিম সংকট তৈরি করে বাড়ানো হচ্ছে এর দাম। আওয়ামী লীগের ভেল্কিবাজরা প্রতিদিন বিপুল পরিমাণ টাকা জনগণের পকেট কেটে নিচ্ছে। শুধু পেঁয়াজ নয়, নিত্যপ্রয়োজনীয় সকল পণ্যের দাম এখন আকাশচুম্বী। পাল্লা দিয়ে বেড়ে চলেছে চালসহ অন্যান্য ভোগ্য পণ্যের দাম। পত্রিকার খবর অনুযায়ী গত দুই মাসে আট ধাপে সিন্ডিকেট লুটে নিয়েছে ১৫০০ কোটি টাকা। 

তিনি বলেন, গত আড়াই মাস ধরে পেঁয়াজের দাম ডাবল সেঞ্চুরি থেকে ট্রিপল সেঞ্চুরিতে ছুঁই ছুঁই করে বিশ্ব রেকর্ড করেছে। ১৬ টাকার পেঁয়াজ এখন ৩০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। পেঁয়াজ-রসুনের এই কৃষি প্রধান দেশে মানুষকে আজ মিডনাইট সরকারের বাজার সিন্ডিকেটের খপ্পরে পড়ে হালি দরে পেঁয়াজ কিনে খেতে হচ্ছে ! সংকট সমাধানের পথে না গিয়ে সরকার পেঁয়াজ সংকট নিয়ে দেশে বিদেশে রসিকতায় মেতেছে।

রিজভী বলেন, আমরা মনে করি, পেঁয়াজ সংকট সৃষ্টির জন্য এই সরকারের অদক্ষতা, অযোগ্যতা, অর্বাচীনতা, অবহেলা যা অষ্টাদশ শতাব্দিতে ফরাসী বিপ্লবের প্রাক্কালে ফ্রান্সের রানীর মতোই কান্ডজ্ঞানহীন কথাবার্তার মতোই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা। যেমন-রুটি নাই তো কি হয়েছে, কেক খাবে।

বিএনপির এই মুখপাত্র জানান, পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিএনপি’র উদ্যোগে আগামী সোমবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সভা অনুষ্ঠিত হবে। এছাড়া একই ইস্যুতে দেশব্যাপী মহানগর ও জেলা সদরে কর্মসূচি পালিত হবে।

টিএস/টিএফ

আরও পড়ুন