• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৯, ০৪:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৭, ২০১৯, ০৪:৪৯ পিএম

ফখরুলের কাছে প্রশ্ন কাদেরের

বিএনপি কোন চুক্তি সংসদে অনুমোদন নিয়েছে

বিএনপি কোন চুক্তি সংসদে অনুমোদন নিয়েছে
ওবায়দুল কাদের ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর - ফাইল ছবি

বিএনপি যখন ক্ষমতায় ছিল তখন বিদেশের কোন চুক্তি সংসদে উত্থাপন করেছে? অথবা সংসদে অনুমোদন নিয়েছে? বিএনপি মহাসচিবের উদ্দেশে এ প্রশ্ন রেখেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রোববার (১৭ নভেম্বর) সকা‌লে রাজধানীর এশিয়ান ইউনিভার্সি‌টি অব বাংলা‌দে‌শে ‘সড়ক নিরাপত্তা আইন ও সড়ক প‌রিবহন আইন’ শীর্ষক এক আলোচনা সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরে ভারতের সঙ্গে বাংলাদেশ সরকারের সম্পাদিত বিভিন্ন চুক্তির বিষয়ে জানতে আজ চিঠি দিয়েছে বিএনপি। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠিটি প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে পৌঁছে দেন দলের যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ও খায়রুল কবির খোকন তেজগাঁও। 

চিঠি দেয়ার বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, বিএনপি মহাসচিবকে জিজ্ঞাস করব, তারা যখন ক্ষমতায় ছিল তখন তারা বিদেশের সঙ্গে কোন চুক্তি সংসদে উত্থাপন করেছেন? অথবা সংসদে অনুমোদন নিয়েছেন? পার্লামেন্টে কি বিএনপির আমলে কোনো চুক্তির অনুমোদন নেয়া হয়েছে? জোর গলায় বলতে পারি, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা দেশের স্বার্থ বিকিয়ে দিয়ে কোনো চুক্তি করবেন না। আর চুক্তি যেটা হয়েছে, এটা পরিষ্কার দিবালোকের মতো। চুক্তির মধ্যে গোপনীয়তা বলতে কিছু নেই। চুক্তি কি গোপন করে রাখা যায়? তাদের তো অভিযোগই হচ্ছে- আওয়ামী লীগ মানে দেশ বিক্রি, গোলামীর চুক্তি, বাংলাদেশ ভারতের হয়ে যাবে। এগুলো তারা বলেই আসছে। 

বিএনপির সঙ্গে শিবিরের সাবেক নেতাদের বৈঠককে কীভাবে দেখছেন জানতে চাইলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, এটা নতুন কিছু না। বিএনপি আর জামায়াতে ইসলাম উপরে যা-ই বলুক, তলে তলে এদের গলায় গলায় খাতির। এরা একই বৃন্তে দুটি ফুল। একটিকে ছাড়া আরেকটি চলবে না। তারা জমজ ভাইয়ের মতোই আছে, কাজেই তাদের বিচ্ছিন্ন ভাবার কোনো কারণ নেই। দুটি দলই সাম্প্রদায়িক দল, তাদের মিল সবাই জানে, এটা পরিষ্কার।

এএইচএস/ এফসি

আরও পড়ুন