• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২১, ২০১৯, ০২:০১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২১, ২০১৯, ০২:০১ পিএম

দুর্ভিক্ষের পদধ্বনি শুনতে পাচ্ছেন মওদুদ

দুর্ভিক্ষের পদধ্বনি শুনতে পাচ্ছেন মওদুদ
তারেক রহমানের জন্মদিন উপলক্ষে বিএনপির দোয়া মাহফিল

বাংলাদেশে ১৯৭৪ সালের দুর্ভিক্ষের কথা উল্লেখ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, আমার চোখের সামনে এখনো ৭৪ সাল ভাসছে। ১৯৭৪ সালে বাংলাদেশে যে অর্থনৈতিক, সামাজিক অবস্থা ও অস্থিরতা বিরাজ করছিল, আজকে আমার কাছে মনে হয়, সেই একই পদধ্বনি আমি শুনতে পাচ্ছি।
 
বৃহস্পতিবার (২১ নভেম্বর) রাজধানীর নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ের নিচে বিএনপির উদ্যোগে আয়োজিত এক মিলাদ ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন। 

‘বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৫তম জন্মদিন উপলক্ষে তার সু-স্বাস্থ্য ও দীর্ঘায়ু কামানায়’ এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

মওদুদ আহমদ বলেন, ‘২০১৯ সাল বর্তমান সরকারের জন্য অত্যন্ত দুর্ভাগ্যজনক একটি বছর। সারা জাতির জন্য একটি দুর্ভাগ্যজনক বছর। একটার পর একটা ঘটনা ঘটেই চলেছে। নুসরাত হত্যা থেকে শুরু ছাত্রলীগের চাঁদাবাজি ও টেন্ডারবাজি, সেখান থেকে শুরু করে যুবলীগের ক্যাসিনো, তারপরে পেঁয়াজ ও লবণের সমস্যা। যে সরকার সামান্য পণ্যের ব্যবস্থা নিশ্চিত করতে পারে না, সেই সরকারের ক্ষমতায় থাকার নৈতিক অধিকার আর থাকে না।’

‘এখন এ ধরণের ঘটনা ঘটতেই থাকবে। চালের দাম একদিনে পাঁচ টাকা বেড়েছে! এসব কারণে আমার চোখের সামনে এখনো ৭৪ সালে ভাসছে। ৭৪ সালে বাংলাদেশের যে অর্থনৈতিক, সামাজিক অবস্থা ও অস্থিরতা বিরাজ করছিল, আজকে আমার কাছে মনে হয়, সেই একই পদধ্ববনি আমি দেখতে পাচ্ছি’ যোগ করেন তিনি।

সরকারের প্রতি হুঁশিয়ার উচ্চারণ করে মওদুদ বলেন, ‘এই কথা বলতে চাই, এখনই সময়- আপনারা পদত্যাগ করুন। একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করুন। যাতে করে এদেশের মানুষ নির্ভয়ে-নির্বিঘ্নে তাদের ভোটের অধিকার প্রয়োগ করতে পারে। তারা তাদের পছন্দ মতো প্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠিত করতে পারে। এটাই এখন একমাত্র সময়ের দাবি। আর এটা যদি আপনারা নিজে থেকে না দেন তাহলে দেশের মানুষ আদায় করে নেবে।

বর্তমান সরকার একটা অস্বস্থিকর অবস্থার মধ্যে আছে মন্তব্য করে মওদুদ বলেন, ‘বিরোধী দলকে দমন করতে নিয়ে তারা সব মানুষের সুখ-শান্তি নষ্ট করে দিয়েছে। এজন্য মানুষের মধ্যে শান্তি নেই। একটার পর একটা সংকট দেখা দিয়েছে। গত নির্বাচনে তারা মানুষের ভোটে নির্বাচিত হয়নি বলেই আজকে দেশে এই নৈরাজ্যেকর অবস্থা।’

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের প্রসঙ্গে মওদুদ বলেন, ‘জামিনে যদি খালেদা জিয়ার মুক্তির না হয়, তাহলে একমাত্র বিকল্প হচ্ছে রাজপথে তার মুক্তি নিশ্চিত করতে হবে। আর দেশের মানুষ প্রস্তুত ও তৈরি আছে। তারা আমাদের দিকে তাকিয়ে আছে। যে আমরা কি ধরণের কর্মসূচি দেই। সেই কর্মসূচিতে তারা অংশগ্রহণ করে বেগম খালেদা জিয়াকে শুধু নয়, গণতন্ত্রও ফিরে আনবে।’

দোয়া মাহফিলে আরও অংশ নেন- বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, অ্যাডভোকেট আহমদ আযম খান, ডা.এ জেড এম জাহিদ হোসেন, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব-উন-নবী-খান সোহেল, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী প্রমুখ।

দোয়া মাহফিল পরিচালনা করেন ওলামা দলের সদস্য সচিব নজরুল ইসলাম।

টিএস/বিএস